অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৭ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

আসছে নতুন নাটক ‘কৃষ্ণকলির আত্মকথা’

Print

শহিদুল ইসলাম : প্রেম ভালবাসার রোমান্টিতা আর ত্যাগের এক হৃদয় বিদারক দৃশ্য নিয়ে রচিত নাটক ‘কৃষ্ণকলির আত্মকথা’। খুব শ্রীঘ্রই দর্শকের সামনে হাজির হচ্ছে। নাটকটি রচনা করেছেন ইউসুফ বাশার আকাশ।
গ্রামের এক সহজ সরল বালিকার প্রেম কাহিনী নিয়ে নাটকটি রচিত হয়েছে। সমাজের আর দশটা ঘটনার মত এটিও একটি। কিন্তু ঘটনাটিকে ব্যতিক্রমি করে তুলেছে নাট্য রচয়িতা ইউসুফ বাশার আকাশ।
ধনী গরীব, উচু নিচু মিলেই আমাদের সমাজ। পদ্মা নদীর পাড়ের জেলে পল্লীতে ‘কৃষ্ণকলির বসতি। ক্ষুধা, তৃষ্ণা,রোগ,শোকের সাথে যুদ্ধ করে তাদের নিত্যদিন চলে। জেলের পল্লীর ‘কৃষ্ণকলির ৃ
প্রেমে পড়েন জমিদার পুত্র প্রতুল। অনন্য ন্বপ্ন আর ভালবাসায় গড়ে ওঠা সেই প্রেমের রোমান্টিকতায় ‘কৃষ্ণকলি হয়ে ওঠে এক অভিন্ন ‘কৃষ্ণকলি । প্রেমেরও ডালপালা গজাতে থাকে। এতে জমিদারের মান সম্মানও নাকি ডুবতে থাকে । একপর্যায়ে সমাজ পতিরা ‘কৃষ্ণকলির বাবার সাথে পরামর্শ করে তাকে অন্যত্র বিয়ের ব্যবস্থা করে। মুখে কিছু না বললেও ‘কৃষ্ণকলি মনে তা মেনে নেয়নি। সে ভরা নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করে। এ সংবাদ শোনার পর অজানার দেশে হারিয়ে যায় জমিদার পুত্র প্রতুল। সৃষ্টি হয় এক হৃদয়স্পর্শী কাহিনীর।
গল্পকার ইউসুফ বাশার সামাজিক বৈষম্যের শিকার হওয়া এই প্রেমের কাহিনীর নাম দিয়েছেন ‘কৃষ্ণকলির আত্মকথা।
লেখকের যাদুস্পর্শী লেখনীতে কাহিনীটি হয়ে উঠেছে জীবন্ত। আর পরিচালক শ্রাবন চক্রবতী দিপু একে করে তুলেছেন প্রাণবন্ত।
‘কৃষ্ণকলির আত্মকথা নাটকের অভিনয় করেছেন অপর্ণা ঘোষ, আবদুন নূর সজল, শবনম পারভীন, মাহমুদুল ইসলাম মিঠু ,নাট্যরচয়িতা ইউসুফ বাশার সহ অনেকে।
অভিনয় সম্পর্কে অপর্না ঘোষ জানান,অন্যসব প্রেমের কাহিনী থেকে এটি একটি ভিন্নমাত্রার কাহিনী। ‘কৃষ্ণকলি বেশ চ্যালেঞ্জিং একটি চরিত্র। প্রচণ্ড গরমের মধ্যে আমরা মানিকগঞ্জে কাজটি করেছি। আমি কাজটি নিয়ে খুবই আশাবাদী। এটি দর্শক হৃদয়ে নাড়া দেবে বলি বিশ্বাস রাখি।’
নাটকটি সম্পর্কে আবদুন নূর সজল বলেন, ‘এ নাটকের গল্প আমার বেশ ভালো লেগেছে। কিছুটা আবেগী। অপর্ণার সঙ্গে অনেক ভালো ভালো গল্পে আমি কাজ করেছি। তার সঙ্গে কাজের সময়টুকু আমি দারুণ উপভোগ করি। আশা করি, নাটকটি দর্শকের ভালো লাগবে।’

মানিকগঞ্জের বেতিলা জমিদার বাড়িতে নাটকটির শুটিং সম্পন্ন হয়েছে নির্মাতা শ্রাবণ চক্রবর্তী জানিয়েছেন। নাটকটির নাম ভূমিকায় অভিনয় করেছেন অপর্ণা। ‘কৃষ্ণকলির আত্মকথা’ নামের এ নাটকে অপর্ণার বিপরীতে প্রতুল জোয়াদ্দারের চরিত্রে অভিনয় করেছেন আব্দুন নূর সজল। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে অপর্ণা বলেন, ‘নাটকটির গল্প ভীষণ সুন্দর। এটি গতানুগতিক গল্পের বাইরের চমৎকার একটি গল্প। নাটকটি নিয়ে আমি দারুণ আশাবাদী।’ শিগগিরই একটি স্যাটেলাইট চ্যানেলে ‘কৃষ্ণকলির আত্মকথা’ প্রচারিত হবে।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.