অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

কালুখালীর পদ্মা নদীতে মা ইলিশ রক্ষা অভিযান : ২৩ জেলের সাজা

Print

কালুখালী(রাজবাড়ী) প্রতিনিধি : মা ইলিশ রক্ষা করতে রাজবাড়ীর কালুখালী উপজেলার পদ্মা নদীতে র‌্যাবের সহযোগীতায় দুঃসাহসিক অভিযান পরিচালনা করেছেন কালুখালী উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) সাদিয়া ইসলাম লুনা। মঙ্গলবার রাত ভর অভিযান চালিয়ে তিনি পদ্মা নদীতে মা ইলিশ ধরার অপরাধে ১৭ জেলেকে গ্রেফতার করেন। এছাড়া ১শ ২০ কেজি মাছ ও ৫০ হাজার মিটার ক্যারেন্ট জাল জব্দ করেন।
মঙ্গলবার সন্ধা ৭টা থেকে অভিযান শুরু হয়। অভিযান চলে রাত ৩ টা পর্যন্ত । অভিযানকালে উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুস সালাম, সহকারী মৎস্য অফিসার শাহরিয়া জামান সাবু ও র‌্যাব ৮ এর সদস্যরা তাকে সহযোগীতা করেন। অভিযান শেষে ধৃত ১৭ জেলের ১৩ জনের প্রত্যেকে ১৫ দিনের ও ৪ জনের ৫ হাজার টাকা করে জরিমানা প্রদান করা হয়।
সাজাপ্রাপ্ত জেলেরা হলেন, শমসের আলী (৩০) পিতা আজিজ মন্ডল শাহ মিরপুর পাংশা ,হযরত আলী (৫০) পিতা হোসেন আলী শেখ শাহমীরপুর পাংশা ,মনিরুল ইসলাম (২৫) শাজাহান ফকির সাং চর চর আফরা পাংশা ,তালেব বিশ্বাস (৩০) মৃত আয়েন উদ্দিন বিশ্বাস রূপসা কালুখালী,সাহেব আলী শেখ (৩২) ইয়াদ আলী শেখ রুপসা কালুখালি ,কবির প্রামানিক (৪০),সৈয়দ প্রামানিক নারায়নপুর সুজানগর পাবনা,হাফিজুর রহমান ( ৩২) তোফাজ্জল হোসেন নারায়নপুর সুজানগর পাবনা,রিপন (২৫) মনির হাওলাদার পূর্ব সুলতানী মেহেন্দিগঞ্জ বরিশাল,আব্দুস সালাম (৩৫)মোশারফ সেক চর খলিলপুর আমিনপুর পাবনা,সিদ্দিক ( ২২) মায়ের সেক সর খলিলপুর আমিনপুর পাবনা,কালাম শেখ পিতা হাসেম শেখ চর খলিলপুর আমিনপুর পাবনা,
আব্দুর রাজ্জাক মায়ের সেক সর খলিলপুর আমিনপুর পাবনা ।
যাদের ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে তারা হলেন, আজমীর হোসেন (১৪) পিতা জামান মুন্সি ,বারৈপাড়া শৈলকুপা ঝিনেদা, আমির হোসেন ( ১৭) পিং তোরাব হোসেন মুরারীপুর সুজানগর পাবনা ,আঃআলীম( ১৭ ) কবির মন্ডল গোপালপুর সুজানগর পাবনা,শিমুল মণ্ডল ( ১৭) কোরবান মন্ডল গোপালপুর সুজানগর পাবনা।
রাতেই জব্দকৃত মাছ এতিমখানায় প্রদান ও জাল সমুহ পুড়িয়ে ফেলেন।
এর আগে গত বরিবার রাতে কালুখালী উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) সাদিয়া ইসলাম লুনা মোবাইল কোর্টের মাধ্যমে মা ইলিশ ধরার অপরাধে ৮  জেলেকে ১৫ দিনের করে কারাদণ্ড প্রদান করেন। এরা হলো, গোবিন্দ,আনন্দ, লালন শেখ,আনিসুর রহমান,সিরাজুল মল্লিক,দুলাল সরদার,মানিক ও ইদ্রিস আলী।
ওই অভিযানকালে তিনি ৩০ হাজার মিটার কারেন্ট জাল, ১ টি মাছ ধরার নৌকা ও ১শ কেজি ইলিশ মাছ জব্দ করেন । ঘটনার রাতেই জব্দকৃত মাছ এতিমখানায় প্রদান ও জাল সমুহ পুড়িয়ে ফেলেন।
উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) সাদিয়া ইসলাম লুনা বলেন,মা ইলিশ আমাদের জাতীয় সম্পদ। যারা ইলিশ নিধনে জড়িত তারা দেশ ও জাতীর শত্রু। এদের সাথে কোন আপোস নেই। যে কোন মূল্যে এদের দমন করতে হবে।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.