অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৭ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

কালুখালী পদ্মা নদী শান্ত হয়ে গেছে

Print

কালুখালী(রাজবাড়ী) প্রতিনিধি : মা ইলিশ নিধনের মহোৎসব নেই। উপজেলা প্রশাসন ও মৎস্য অফিসের অব্যাহত অভিযানে শান্ত হয়ে গেছে রাজবাড়ীর কালুখালী উপজেলার পদ্মানদী । রাত দিন সমান তালে অভিযান চলছে নদীর বুকে। তাই নদীতে এখন আর মাছ ধরা নৌকা ভাসতে দেখা যাচ্ছে না। তীরের গ্রামগুলোর জেলে পল্লীতেও অভিযান চলছে।
কালুখালী উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) সাদিয়া ইসলাম লুনা জানান,কালুখালীতে মা ইলিশ রক্ষার সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। ইতিমধ্যে অভিযান চালিয়ে ১০ হাজার মিটার জাল উদ্ধার করে পুড়িয়ে ফেলা হয়েছে। যে সব জেলে মা ইলিশ শিকারে নদীতে যায়নি তাদের ২শ ৮০ জনের তালিকা প্রস্তুত করে ২০ কেজি হিসেবে বিশেষ ভিজিএফ এর চাউল প্রদান করা হয়েছে। ৩ মাস এই চাউল প্রদান করা হবে। বাইরে থেকে যাতে কেউ কালুখালীর কোন বাজারে ইলিশ সরবরাহ করতে না পারে এজন্য সর্বক্ষনিক বাজার মনিটরিং চলছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুস সালাম জানান,রাত দিন সর্বক্ষনই মা ইলিশ রক্ষার অভিযান অব্যাহত রাখা হয়েছে। ছুটির দিনের অভিযান চলছে। যারা ইলিশ নিধনে জড়িত তাদের কোন ছার দেওয়া হচ্ছে না।
রতনদিয়া ইউপির চেয়ারম্যান মেহেদী হাচিনা পারভীন নিলুফা জানান,রতনদিয়া ইউনিয়নে মা ইলিশ রক্ষা কার্যক্রম সফলভাবে পরিচালিত হচ্ছে। আমরা সার্বক্ষনিক প্রশাসনকে সহযোগীতা করছি।
কালুখালীর হরিণবাড়ীয়া বাজার বনিক সমিতির সভাপতি বিল্লাল মন্ডল জানান,প্রশাসনের অভিযানে পদ্মা নদীতে ইলিশ নিধন বন্ধ হয়ে গেছে। আগের মত এখন আর ইলিশ বেঁচাকেনা চোখে পরছে না। তিনি মনে করেন,অভিযান অব্যাহত থাকলে কেউ নদীতে নামার সাহস পাবে না।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.