অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

কোষ্টকাঠিন্য কমায় এবং হজমশক্তি বাড়ায় ভুট্টা

Print

অনলাইন ডেস্ক : পোড়া ভুট্টা খেতে অনেকেই পছন্দ করেন। এর প্রচুর পুষ্টিগুণ রয়েছে। এটি শরীরের জন্য দারুণ উপকারী। ভুট্টাতে রয়েছে প্রচুর ফাইবার, যা কোষ্টকাঠিন্য কমায় এবং হজমশক্তি বাড়ায়।
ভিটামিন বি ১২ এবং ফলিক অ্যাসিডের অভাবে শরীরে রক্তশূণ্যতা দেখা দেয়। ভুট্টায় এসব উপাদানের পাশাপাশি রয়েছে খনিজ, যা শরীরে রক্তকণিকা তৈরিতে সাহায্য করে। খনিজের অভাবে শরীরে রক্তশূণ্যতা দেখা দেয়। তাই রক্তশূণ্যতা দূর করতে ভুট্টা বেশ কার্যকরী। এছাড়া ভুট্টায় প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে; যা শরীরে দীর্ঘক্ষণ শক্তি জোগাতে সাহায্য করে। মস্তিষ্ক ও স্নায়ুর কার্যকারিতা বজায় রাখতেও এটি কার্যকর। এর কারণেই অ্যাথলেটরা ভুট্টা খেতে পছন্দ করেন।
ভুট্টা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়, এতে হৃদরোগের ঝুঁকিও কমে। এটি ডায়বেটিস ও উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। ভুট্টাতে থাকা বিটা ক্যারোটিন চোখের দৃষ্টি বাড়াতে সাহায্য করে।
শরীরকে সচল এবং রোগমুক্ত রাখতে যেসব খনিজের প্রয়োজন তার বেশিরভাগই পাওয়া যায় ভুট্টায়। যেমন, ফসফরাস, ম্যাগনেসিয়াম, মাঙ্গানিজ, জিঙ্ক, খনিজ, কপার ইত্যাদি। এছাড়া এতে সেলেনিয়ামের মতো উপকারী খনিজও রয়েছে।
ভুট্টা শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করতে সাহায্য করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের ঝুঁকি কমায়।
ভুট্টায় বিদ্যমান ভিটামিন-এ এবং সি ত্বক ভালো রাখতে সাহায্য করে। সূত্র: স্টাইলক্রেজ




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.