অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৯ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে জিলক্বদ, ১৪৪০ হিজরী

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে

Print

দৈনিক চিত্র প্রতিবেদক:
উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয় শীর্ষ বৈঠক ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার টুইটারে দেওয়া এক পোস্টে তিনি নিজেই বৈঠকের স্থানটি নিশ্চিত করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ট্রাম্প গত সপ্তাহে উত্তরের শীর্ষ নেতার সঙ্গে বৈঠকের তারিখ ও কোন দেশে বৈঠক হতে যাচ্ছে তা জানালেও, স্থানের নাম সুনির্দিষ্ট করেননি।

শীর্ষ বৈঠকের আগে উত্তর কোরিয়া সফররত মার্কিন বিশেষ দূত স্টিফেন বিগেনের সঙ্গে পিয়ংইয়ংয়ের কর্তাব্যক্তিদের ‘ফলপ্রসূ আলোচনা’ বলেও দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

“খুবই ফলপ্রসূ বৈঠক ও কিম জং উনের সঙ্গে দ্বিতীয় বৈঠকের সময় ও তারিখ নিয়ে সমঝোতা শেষে আমার প্রতিনিধিরা মাত্রই উত্তর কোরিয়া ছেড়েছে। বৈঠকটি ভিয়েতনামের হ্যানয়ে হতে যাচ্ছে, ফেব্রুয়ারির ২৭ ও ২৮ তারিখ,” বলেছেন তিনি।

বিগেনের পিয়ংইয়ং ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ও। উত্তর কোরিয়া বিষয়ক এ বিশেষ বুধবার থেকে শুক্রবার পর্যন্ত পিয়ংইয়ংয়ে উত্তরের প্রতিনিধি কিম হিয়োক চোলের সঙ্গে বৈঠক করেন

তিন দিনের বৈঠকে তারা ট্রাম্প-কিম বৈঠকের প্রস্তুতি নিয়ে আলোচনার পাশাপাশি সিঙ্গাপুরের বৈঠকে দুই নেতার প্রতিশ্রুত পারমাণবিক নিরস্ত্রীকরণ, যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া সম্পর্কের পরিবর্তন ও কোরীয় উপদ্বীপে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার উপায় নিয়ে কথা বলেছেন, জানিয়েছে স্টেট ডিপার্টমেন্ট।

আলোচনায় কোনো অগ্রগতি হয়েছে কিনা তা খোলাসা করেনি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। হ্যানয়ে ট্রাম্প-কিম বৈঠকের আগে এ দু’জন ফের বসবেন বলেও জানিয়েছে তারা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.