অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

ঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস শুরু শুক্রবার

Print

দৈনিক চিত্র প্রতিবেদক:
৭০ বছর পর পর্যটকদের জন্য খুশির খবর হয়ে এসেছে ঢাকা-কলকাতা রিভার ক্রজিং। টানা আড়াই দিনের এই যাত্রাকে শুরুতে সাধারণ যাত্রী পরিবহন বলা হলেও এখন বলা হচ্ছে এটি হবে নৌভ্রমণ। পর্যটকরা আড়াই দিন জাহাজেই থাকবেন। প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করতে করতে ঢাকা থেকে কলকাতা আর কলকাতা থেকে ঢাকায় পৌঁছবেন। আগামী ২৯ মার্চ ঢাকা-কলকাতা-ঢাকা রুটে বাংলাদেশ এবং কলকাতা থেকে একই সময়ে দুটি জাহাজ ছাড়বে।

বরিশাল-মোংলা-সুন্দরবন-খুলনার আন্টিহারা হয়ে কলকাতার হলদিয়া পৌঁছবে ঢাকা থেকে ছেড়ে যাওয়া জাহাজটি। আর কলকাতা থেকে বিপরীতমুখী জাহাজটি ঠিক এর উল্টো রুটে যাত্রা শুরু করবে। তিন দিনের এই নৌভ্রমণকে পর্যটকদের জন্য আকর্ষণীয় ও উপভোগ্য করে তোলা হবে বলে জানিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয় সূত্র জানায়। এ যাত্রায় ৬শ’ আসনের জাহাজে শুধু ১৫০ কেবিনে যাত্রী নেয়া হবে। বাকিটা খলি যাবে। যাতে পর্যটকরা নির্বিঘ্নে ঘুরতে ফিরতে চলতে পারবেন- এ জন্যই এই ব্যবস্থা।

নৌপরিবহন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, একমুখী ভ্রমণটি হবে আড়াই দিনের। কিন্তু কলকাতা পৌঁছতে বিমানে ঢাকা থেকে মাত্র ৩০ মিনিট আর বাসে বড়জোর ঢাকা থেকে বেনাপোল দিয়ে ১০ ঘণ্টা লাগে। আর ট্রেনেও লাগে ১০ থেকে ১১ ঘণ্টা। সেখানে আড়াই দিন ধরে সাধারণ যাত্রীরা যাবেন এটা আশা করা যায় না। সঙ্গতকারণেই আমরা চাইছি, পর্যটকরা আকৃষ্ট হলেই লাভজনক রুটে পরিণত হবে এটি। তিনি বলেন, আমরা মনে করছি দুই দেশের সাধারণ মানুষের অনেকেই ভ্রমণপিপাসু। আর যেহেতু জাহাজ সুন্দরবনের পাশ দিয়ে যাবে তাই সুন্দরবন দেখার সুযোগ অনেকেই সাগ্রহে নেবেন।

কোস্টাল ও প্রটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রজ সার্ভিস পরিচালনার জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারকের আলোকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) ক্রজ শিপ ‘এমভি মধুমতি’ ঢাকা থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যাবে। একই দিনে ভারতের ক্রজ শিপ ‘মেসার্স আর ভি. বেঙ্গল গঙ্গা’ কলকাতা থেকে ঢাকার উদ্দেশে ছাড়ার কথা।

ক্রজ শিপ যাত্রার ঐতিহাসিক মুহূর্ত স্মরণীয় করে রাখতে ২৯ মার্চ কাল বিকেল পাঁচটায় না’গঞ্জের পাগলায় ভিআইপি ঘাটে (মেরিএন্ডারসন) উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও বেসরকারী বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, ’১৫ সালের ১৬ নবেম্বর বাংলাদেশও ভারতের মধ্যে কোস্টাল এবং প্রটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রজ সার্ভিস চালুর জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ’১৮ সালের ২৫ অক্টোবর এ বিষয়ে স্ট্যান্ডার্ড অপারেটর প্রসিডিউর (এসওপি) স্বাক্ষরিত হয়।

বিআইডব্লিউটিসি বলছে ‘এমভি মধুমতি’ জাহাজে ঢাকা-কলকাতা ভ্রমণের জন্য (এক যাত্রায়) যাত্রী সাধারণের জন্য রয়েছে দু’জনের ফ্যামিলি স্যুট ভাড়া ১৫ হাজার টাকা, প্রথম শ্রেণি কেবিন (এক সিট) প্রতিটি পাঁচ হাজার টাকা, প্রথম শ্রেণী সেমি ডাবল কেবিন সাত হাজার টাকা, ডিলাক্স শ্রেণী কেবিন (দু’সিট) প্রতিটি ১০ হাজার টাকা, ইকোনমি চেয়ার প্রতিটি দু’হাজার টাকা এবং সুলভ ও ডেকের যাত্রীপ্রতি ভাড়া এক হাজার পাঁচশ টাকা। জাহাজে প্রাতঃরাশ, মধ্যাহ্নভোজ, বিকেলের নাশতা ও রাতের খাবারের ব্যবস্থা থাকবে। তবে এসব খাবার যাত্রীদের কিনে খেতে হবে। ভারত গমণের ভিসাসহ ভারতে হোটেল বুকিং ও ভ্রমণ সংক্রান্ত অন্যান্য আনুষঙ্গিক কাজ ভ্রমণকারীকে নিজ দায়িত্ব ও খরচে সম্পন্ন করতে হবে। ভিসায় কোন্ পথে যাবেন এবং কলকাতা থেকে ফেরত আসবেন সে বিষয় উল্লেখ ঘোষণা থাকতে হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.