অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪০ হিজরী

দেশের উন্নয়নে সমবায় বিরাট ভূমিকা রাখতে পারে : প্রধানমন্ত্রী

Print

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের উন্নয়নে সমবায় বিরাট ভূমিকা রাখতে পারে। সমবায়ের বিরাট সম্ভাবনা রয়েছে। এখানে নারীদের অংশগ্রহণ সবচেয়ে বেশি। নারীদের কর্মসংস্থানেরও বিরাট সুযোগ রয়েছে। কাজেই যেকোনো কাজ যখন আমরা করতে চাই, মনে রাখতে হবে সর্বস্তরের মানুষ যেন সেখানে সম্পৃক্ত হতে পারে। তাদের জীবনমান যেন উন্নত হতে পারে। সেই লক্ষ্য নিয়েই কিন্তু আমরা কাজ করে যাচ্ছি।

তিনি রবিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪৭তম জাতীয় সমবায় দিবসের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “আমাদের নদী-নালা, খাল-বিল রয়েছে, তারপর বিশাল সমুদ্রসীমা আমরা অর্জন করেছি। আমাদের জমি এখনো উর্বর। আমরা এগুলো ব্যবহার করে উৎপাদন বৃদ্ধি করে দেশের মানুষকে তো খাবার দিতে পারবই, বিশ্বের অনেক দেশকে আমরা খাবার দিতে পারব। সেই সক্ষমতা আমরা অর্জন করতে পারি। সেজন্যই আমি সমবায়কে সবচেয়ে গুরুত্ব দেই। সমবায় সঠিকভাবে করতে পারলে উন্নয়নটা দ্রুত হবে, এই বিশ্বাস আমরা আছে।”

তিনি জানান, দেশে বর্তমানে এক লাখ ৭৪ হাজার সমবায় সমিতি রয়েছে, যাদের সদস্য সংখ্যা প্রায় এক কোটি ৯ লাখ।

এসব সমিতির মোট মূলধনের পরিমাণ ১৩ হাজার ৫৮০ কোটি টাকা, আর সমবায়ের মাধ্যমে সৃষ্ট কর্মসংস্থানের সংখ্যা প্রায় নয় লাখ।

প্রধানমন্ত্রী বলেন, “সমবায়ের দর্শনটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বহন করেছিলেন। তিনি স্বাধীনতার পর আমাদের যে সংবিধান উপহার দিয়েছিলেন, সেই সংবিধানের ১৩ অনুচ্ছেদে আমাদের অর্থনৈতিক নীতিমালার যে কথা তিনি বলেছেন, সেখানে ব্যক্তি মালিকানা খাতের পাশাপাশি সমবায়ের কথা উল্লেখ করেছেন। সমবায়কে তিনি সবচেয়ে গুরুত্ব দিয়েছেন। তিনি মনে করতেন বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সমবায় বিরাট ভূমিকা রাখতে পারে।”

তিনি আরও বলেন, “আজ বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। মিঠা পানির মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে তৃতীয় স্থান অধিকার করে আছে, তরিতরকারি উৎপাদনে চতুর্থ স্থান অধিকার করে আছি, ফলমূল উৎপাদনেও চতুর্থ স্থান, আলু উৎপাদনে বিশ্বে অষ্টম স্থান অধিকার করে আছি।

অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.