অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৮শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী

দোষ স্বীকার করে সাজা কমানোর দাবি নিজামীর

Print

দৈনিক চিত্র রিপোর্টএকাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা নিজামীর আইনজীবী দোষ স্বীকার করে সাজা কমানোর আবেদন জানিয়েছেন। বুধবার আপিল আবেদনের শেষ দিন নিজামীর পক্ষে শুনানির সময় এ আবেদন করেন।

নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন আদালতে বলেন, ৭১ সালে রাজনৈতিক কারণে তারা (নিজামী) পাকিস্তানের পক্ষে ছিলেন। নিজামী আল বদর ছিলেন না। যদি রাজনৈতিক সমর্থনের কারণে অপরাধ হয়ে থাকে তাহলে তার (নিজামী) চরমদণ্ড (মৃত্যুদণ্ড) থেকে অব্যাহতি চাই।

এর আগে বুধবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়। বেঞ্চের অন্য তিন সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

মৃত্যুদণ্ডের বিরুদ্ধে ২০১৪ সালের ২৩ নভেম্বর আপিল করেন নিজামী। একশ’ ২১ পৃষ্ঠায় মূল আপিল আবেদনের সঙ্গে ৬ হাজার ২শত ৫২ পৃষ্ঠার নথিপত্র দাখিল করা হয়। আপিলে ১শত ৬৮ টি গ্রাউন্ড তুলে ধরে দণ্ড থেকে খালাস চাওয়া হয়েছে।

এর আগে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীর মুত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। নিজামীর বিরুদ্ধে প্রসিকিউশনের ১৬টি সুনির্দিষ্ট অভিযোগের মধ্যে ৮টি অভিযোগ সন্দেহাতীত ভাবে প্রমাণিত হওয়ায় এর রায় দেন আদালত।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.