অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১লা অগ্রাহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

পদ্মাসেতুর ৬ষ্ঠ স্প্যান বসেছে, এক কিলোমিটার দৃশ্যমান

Print

দৈনিক চিত্র প্রতিবেদক:
পদ্মা সেতুর ৬ষ্ঠ স্প্যান বসেছে। এখন সেতুর এক কিলোমিটার দৃশ্যমান। বুধবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে ৮ টা থেকে ৬ষ্ঠ স্প্যান বসানোর প্রক্রিয়া শুরু হয় পদ্মাসেতু প্রকল্পের জাজিরা প্রান্তে। সকাল সাড়ে ১০ টার মধ্যেই শেষ হয় পুরো প্রক্রিয়া।

এর আগেও একইভাবে আরও পাঁচটি স্প্যান বসানো হয়েছে। এখন ৬ষ্ঠ স্প্যান বসল ৩৬ ও ৩৭ নম্বর পিলারে। এর মাধ্যমে পদ্মাসেতুর ৯০০ মিটার স্প্যান সংযোগ স্থাপিত হলো। এই সংযোগের ফলে দেখা যাচ্ছে প্রায় এক কিলোমিটার লম্বা পদ্মা সেতু।

যেভাবে বসানো হয় ৬ষ্ঠ স্প্যান:
একটি ক্রেন স্প্যানটিকে টেনে তুলে ধরল। তারপর দুই পিলারের ঠিক মাঝ বরাবর স্প্যানটিকে নিচে নামিয়ে বসাল ক্রেনটি। এ প্রক্রিয়ায় এগোতে হয় খুব ধীর গতিতে। একেবারে ইঞ্চি ইঞ্চি মেপে। পিলারের ওপর আগেই বসানো হয় বিয়ারিং। এই বিয়ারিং ওপর স্প্যান বসানো হয়। তারপর বিয়ারিং আর স্প্যানের মধ্যে নাটবল্টু দিয়ে শক্ত করে করে দেওয়া হয়।

এর আগে মঙ্গলবার ভোরে মাওয়া প্রান্তের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান‌টি নিয়ে রওনা হয় বিশ্বের সবোচ্চ শক্তির ক্রেন। তারও এক মাস আগে থেকে ক্রেনটি নেওয়ার জন্য চর কাটা শুরু হয় নদীতে।

প্রসঙ্গত, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬৩ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৯ ভাগ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.