অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৬ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ই শাবান, ১৪৪০ হিজরী

পদ্মা সেতু: চলতি মাসেই বসছে আরেকটি স্প্যান

Print

দৈনিক চিত্র প্রতিবেদক:
পদ্মার সেতুর আরেকটি স্প্যান বসছে চলতি মাসেই। সেতু কর্তৃপক্ষের দায়িত্বশীল প্রকৌশলীরা জানিয়েছেন-চলতি মাসের মাঝামাঝি ৩৫ ও ৩৬ নম্বর খুঁটির ওপর ৬-ই নম্বর স্প্যানটি বসতে যাচ্ছে। শনিবার (৯ ফেব্রুয়ারি) এক দায়িত্বশীল প্রকৌশলী জানিয়েছেন, স্প্যানটি বসানোর সকল প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন। খুঁটি দুটি স্প্যানটি বহনে পুরোপুরি প্রস্তুত। এছাড়া স্প্যানটিও একেবারে প্রস্তুত অবস্থায় কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে জেটির কাছেই রাখা হয়েছে। শীঘ্রই এটিকে ভাসমান স্প্যান জাহাজ পাঁজা করে নিয়ে যাবে খুঁটির কাছে। সেই লক্ষ্যে সেতুর চ্যানেলে নাব্য স্বাভাবিক

রাখতে নিয়মিত ড্রেজিং চলছে। এছাড়া ৩৪ ও ৩৫ নম্বর খুঁটিতে ৬-ডি নম্বর স্প্যানটিও বসানোর পরবর্তী প্রস্তুতি রয়েছে। তাই ৬-ডি নম্বর স্প্যান চূড়ান্ত রং করে ক্রেন লাইনের মাধ্যমে জেটির পাশে রাখা হয়েছে। তবে স্প্যানগুলো কবে নাগাদ বসানো হবে সেই তারিখ এখনও চূড়ান্ত হয়নি। পদ্মা সেতু প্রকল্প পরিচালক সফিকুল ইসলাম জানান, গত রবিবার পদ্মা সেতুর একটি অগ্রগতি সভা রয়েছে। এই সভার পরে এ ব্যাপারে জানা যেতে পারে। এদিকে, বিশ্বের প্রথম খাঁজকাটা পাইল বসানোর কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে সেতুর ৩১ ও ৩২ নম্বর খুঁটিতে ৭ টি করে ১৪ টি পাইল বসে গেছে। এই দুটি খুঁটিরই পাইল বসানো সম্পন্ন হওয়ায় এখন কংক্রিটের কাজ শুরু হবে শীঘ্রই। সেতুর সবচেয়ে আলোচিত ৭ নম্বর খুঁটিতে একটি খাঁজকাটা পাইল বসেছে। এর পাশেই ৬ নম্বর খুঁটিতে আরেকটি খাঁজকাটা পাইল ২-৪ দিনের মধ্যে বসতে যাচ্ছে। এই দুটি খুঁটির নতুন চূড়ান্ত নক্সা সম্প্রতি অনুমোদন হয়েছে। বর্ষা মৌসুমের আগেই মূল পদ্মার এই দুই খুঁটির পাইল বসানোর কাজ ও খুঁটি দুটি সম্পন্ন করার বিষয়ে কর্তৃপক্ষ বিশেষ নজর দিয়েছে।

এছাড়া, সেতুর অসম্পূর্ণ প্রতিটি খুঁটিতে এখন কাজ চলছে। যেসব খুঁটি সম্পন্ন হয়ে গেছে এবং স্প্যান বসে গেছে, সেখানে স্ল্যাব বসানোর কাজ চলছে। নদী ও দুই তীরে সবখানেই এখন কাজ আর কাজ। দুই তীরের প্রায় তিন কিলোমিটার দীর্ঘ সংযোগ সেতুর কাজ আরও এগিয়েছে, যা এখন সাদা চোখে দৃশ্যমান।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.