অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী

বিমান ধ্বংসে যুক্তরাষ্ট্রকে দুষলেন পুতিন

Print

আন্তর্জাতিক ডেস্ক: গত মঙ্গলবার তুর্কি সেনাবাহিনী একটি রুশ জেট বিমানকে ভূপাতিত করায় দুইদেশের মধ্যবর্তী সম্পর্কে এখন বিরাজ করছে থমথমে অবস্থা। এ ঘটনায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্ষিপ্ত হয়ে আছেন এবং তিনি বিমানটির গতিপথ তুর্কিদের কাছে ফাঁস হওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে দুষছেন।

বিগত বেশ কয়েকমাস যাবত যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং ইউরোপের অন্যান্য দেশ একত্রিত হয়ে সিরিয়ায় ঘাঁটি গেড়ে থাকা ইসলামিক স্টেট জঙ্গিদের উপর বিমান হামলা চালাচ্ছেন। এই হামলা আরো জোরদার করা হয় সম্প্রতি প্যারিস হামলার পরে। সিরিয়াতে এই যৌথ হামলার নেতৃত্ব দিচ্ছেন যুক্তরাষ্ট্র।

পুতিন বলেছেন, যেহেতু নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র, কাজেই যৌথ হামলার বিমানগুলো যাতে নিজেদের মধ্যে হামলার শিকার না হয় সেই দায়ভারও যুক্তরাষ্ট্রকে নিতে হবে। তাছাড়া রুশ বিমান এসইউ ২৪ তুর্কিদের দ্বারা বিধ্বস্ত হলে বিমানের ২ জন পাইলটের একজনকে খুন করে সিরিয়ান বাহিনী। আরেকজনকে পরে উদ্ধার করে রুশ এবং সিরিয়ান বাহিনী মিলে। এরকমটা হওয়ার কথা নয়।

তাছাড়া গত ২৪ নভেম্বরের ঘটনার পরে তুর্কি দাবি করেছে রুশ বিমানটিকে ১০ বার সতর্কতা দেয়ার পরেও বিমানটি তাদের আকাশপথ থেকে সরে যায়নি। তখন তুর্কি এফ১৬ জঙ্গি বিমান পাল্টা হামলা করে ভুপাতিত করেছে বিমানটিকে।

রুশ প্রেসিডেন্ট পুতিন ফরাসি প্রেসিডেন্ট ফ্রান্সিস হলাদেঁর সাথে বৈঠক কালে বলেন, তুর্কির যে পাশটিতে বিমানটি বিধ্বস্ত হয়েছে সেটা নিয়ন্ত্রণ করে মার্কিনীরা। কাজেই আমাদের বিমানের অবস্থান, গতি ও সময়সীমা সব কিছুই তাদের জানা ছিল এবং ঠিক সেখানেই বিমানটিকে ভূপাতিত করা হয়েছে।

তিনি সবার উদ্দেশে প্রশ্ন ছুড়ে দিয়ে বলেন, মার্কিনীরা যদি বাকি যৌথবাহিনীকে বিমানের গতিবিধি সম্বন্ধে অবহিত না করে তাহলে আমরা কোন কারনে তাদেরকে আমাদের তথ্যগুলো দিয়ে সহায়তা করবো?

এই ঘটনায় ক্ষিপ্ত পুতিন সম্প্রতি তুর্কি সীমান্তে দূর পাল্লার এস ৪০০ মিসাইল মোতায়েন করেছেন। তিনি আরো বলেন যে শুধুমাত্র আইএস ধ্বংস করার জন্য রাশিয়া অন্য দেশগুলোর সাথে যৌথভাবে কাজ করছে, তা না হলে রুশদের কোনো সহযোগিতার প্রয়োজন নেই।

এই ঘটনায় প্রথম দিকে তুর্কি এবং রাশিয়া মৌখিক কথা চালাচালি করলেও আজ শুক্রবার তুর্কি প্রধানমন্ত্রী জানিয়েছেন দুই দেশের মধ্যবর্তী উত্তেজনা কমানোর জন্য তুর্কি কাজ করতে প্রস্তুত।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.