অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই রমযান, ১৪৪০ হিজরী

বিশ্বযুদ্ধ: ভারত নত হবে না : মোদি, হামলা হলে উচিত জবাব : ইমরান

Print

দৈনিক চিত্র প্রতিবেদক:
‘ভারত সুরক্ষিত হাতে রয়েছে, দেশের মাথা কিছুতেই নত হতে দেব না।’ মঙ্গলবার ভোরে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পেরিয়ে পাক নিয়ন্ত্রিত কাশ্মীরে গিয়ে ভারতীয় সেনাবাহিনীর তরফে জঙ্গি ঘাঁটি ধ্বংস করে দেওয়ার পর দুপুরেই মুখ খুললেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর অভিমত সবার উপরে দেশ। এ দিন দুপুরে রাজস্থানের চুরুতে এক জনসভায় মোদি বলেন, ‘আজ এক ঐতিহাসিক দিন। আজ ভারতের সাহসী বীরদের প্রতি মাথা নিচু করে শ্রদ্ধা জানানোর দিন। আমি আপনাদের আশ্বস্ত করে বলতে চাই যে, দেশ সুরক্ষিত হাতেই আছে। ২০১৪ সালে বলেছিলাম আবার ২০১৯ সালে এই মাটিকে শপথ রেখে বলছি আমি দেশের গর্ব নষ্ট হতে দেব না। দেশকে থেমে যেতে দেব না। আমি দেশের মাথাকে নত হতে দেব না।’ প্রধানমন্ত্রী মোদি আরও বলেন, ‘২০১৪ সালে আপনাদের ভোটেই সরকার ক্ষমতায় এসেছিল। আজ সমগ্র বিশ্ব এই দেশের ক্ষমতা বুঝে গেছে। যারা মনে করছে কেন্দ্রে দুর্বল সরকার রয়েছে, আপনাদের একটা ভোটই তাদের সেই চিন্তাভাবনাকে ভোঁতা করে দেবে এবং ফের শক্তিশালী বিজেপি সরকার গঠনে সাহায্য করবে।’ মোদির অভিমত তাদের কাছে ব্যক্তির থেকে দল বড় এবং দলের থেকে দেশ বড়। তাই দেশের স্বার্থে একের পর এক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলার ১২ দিন পর মঙ্গলবার ভোরে পাক নিয়ন্ত্রিত কাশ্মীরে জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেয় ভারতীয় বিমানবাহিনীর ১২টি ‘মিরাজ-২০০০’ যুদ্ধ বিমান। নিয়ন্ত্রণ রেখার ৮০ কিলোমিটার ভিতরে ঢুকে এই অভিযান চালানো হয়। এদিকে বিমানবাহিনীর অভিযানের পর বিকালে দিল্লির জওহরলাল নেহেরু ভবনে সর্বদলীয় বৈঠক ডাকেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। বৈঠকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী অরুণ জেটলিসহ সরকারের প্রতিনিধিরা যেমন ছিলেন তেমনি কংগ্রেসের গুলাম নবী আজাদ, তৃণমূল কংগ্রেসের ডেরেক ও ব্রায়েন, এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেল, সিপিআই নেতা ডি. রাজাসহ অন্য রাজনৈতিক দলের সাংসদরাও উপস্থিত ছিলেন। এ দিনের বৈঠকে। বৈঠকে সরকারের তরফে সুষমা স্বরাজ অন্য রাজনৈতিক দলের নেতাদের বিমানবাহিনীর অভিযানের বিস্তারিত তথ্য জানান।
এদিকে বিমানবাহিনীর সফল অভিযানের পরই দেশজুড়েই উৎসবে মেতে ওঠেন মন্ত্রী থেকে শুরু করে সাধারণ মানুষ। সবাই বিমানবাহিনীকে অভিনন্দন জানিয়েছে। হাতে জাতীয় পতাকা নিয়ে কোথাও আবির খেলায় মেতে ওঠেন কোথাও বা লাড্ডু বিতরণ করা হয়। সেনাবাহিনীকে স্যালুট জানিয়েছে বলিউডও। অভিষেক বচ্চন থেকে শুরু করে অজয় দেবগন, পরেশ রাওয়াল, কৈলাশ খের, সোনাক্ষি সিনহা, অনুপম খের প্রত্যেকেই বিমানবাহিনীর উদ্দেশ্যে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন। এদিকে আইএএফএর তরফে পাক নিয়ন্ত্রিত কাশ্মীরে গিয়ে অভিযানের পরই ভারতের গুজরাট ও পাঞ্জাব আন্তর্জাতিক সীমান্তে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। এই দুই রাজ্যের পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

হামলা হলে উচিত জবাব : ইমরান

নিয়ন্ত্রিত কাশ্মীরে ভারতীয় সামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় পাকিস্তানের জড়িত থাকার প্রমাণ দিতে বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারত আক্রমণ চালালে উচিত জবাব দেওয়া হবে বলেও হুঁশিয়ার করে দিয়েছেন তিনি। কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলার ঘটনায় পাকিস্তানকে জড়িয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেওয়া বক্তব্যের জবাবে এ কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। মোদি পাকিস্তানকে এ ঘটনার জন্য দায়ী করেন। সোমবার মোদি বলেন, ‘আলোচনার সময় শেষ। এখন পাকিস্তানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার পালা।’ অন্যদিকে গতকাল টেলিভিশনে দেওয়া ভাষণে ভারতকে জঙ্গি হামলায় পাকিস্তানের জড়িত থাকার প্রমাণ হাজির করার আহ্বান জানান প্রধানমন্ত্রী ইমরান খান।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.