অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৬ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ই শাবান, ১৪৪০ হিজরী

ভেনিজুয়েলায় নির্বাচনের আহ্বান জানাতে জাতিসংঘের প্রস্তাব চায় যুক্তরাষ্ট্র

Print

দৈনিক চিত্র প্রতিবেদক:
যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে জাতিসংঘে সাধারণ পরিষদে একটি খসড়া প্রস্তাব পেশ করেছে। রাশিয়া এর পাল্টা প্রস্তাব দিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র। প্রসঙ্গত, ১৪ দলীয় জোটের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন সম্প্রতি একটি অনুষ্ঠানে বলেছেন, বাংলাদেশের অবস্থা ভেনিজুয়েলার মতো হতে পারে।

যুক্তরাষ্ট্র চরম আর্থিক সংকটে পরা দেশটিতে আন্তর্জাতিক ত্রাণ সরবরাহেরও আহ্বান জানিয়েছে।
কূটনীতিকরা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবটিতে নির্বাচনের কোন দিনক্ষণ নির্ধারণ করা হয়নি। সমঝোতা চলছে। রাশিয়া নিকোলাস মাদুরোর সরকারকে তার সমর্থনের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রর প্রস্তাবে ভেটো দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি টেক্সট বার্তায় বলা হয়েছে, ভেনিজুয়েরার একমাত্র গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত প্রতিষ্ঠান হিসেবে জাতীয় পরিষদের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।
ভেনিজুয়েলার জাতীয় পরিষদের চেয়ারম্যান জুয়ান গুয়েইদো নিজেকে ভেনিজুয়েরার অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন।
খসড়া প্রস্তাবটিতে ভেনিজুয়েলার নিরস্ত্র মানুষের শান্তিপূর্ণ বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর সহিংস হামলা ও দমনপীড়নের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।
খসড়া প্রস্তাবটিতে ভেনিজুয়েলায় সংবিধানের সাথে সংগতি রেখে ও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য অবিলম্বে রাজনৈতিক প্রক্রিয়া শুরু করার আহ্বান জানানো হয়েছে।
প্রস্তাবটিতে জাতিসংঘ মহাসচিব এ্যান্টোনিও গুতেরেসকে এ ধরনের একটি নির্বাচন আয়োজনে তার সংস্থাগুলোকে ব্যবহার করার অনুরোধ জানানো হয়েছে।
কূটনীতিকরা জানান, এদিকে শুক্রবার মস্কো এর বিকল্প একটি প্রস্তাব দিয়েছে। তারা ভেনিজুয়েরার রাজনৈতিক স্বাধীনতা ও ভূখ-গত অখ-তার বিরুদ্ধে শক্তি প্রয়োগ করা হতে পারে বলে উদ্বেগ জানিয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.