অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৭শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৩রা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে প্রধানমন্ত্রীর আহ্বান

Print

স্টাফ রিপোর্টার : মিয়ানমারে সেনাবাহিনীর দমন-পীড়ন থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য দেশটির ওপর চাপ অব্যাহত রাখতে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দু’দিনব্যাপী ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে এ আহ্বান জানান। খবর বাসস।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের প্রিয় নবী হজরত মুহম্মদ (সঃ) নিপীড়িত মানবতার পাশে দাঁড়ানোর জন্য নির্দেশনা দিয়ে গেছেন। কাজেই মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী যখন জাতিগতভাবে নির্মূলের মুখে ওআইসি তখন নিশ্চুপ থাকতে পারে না।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ওআইসিকে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে হবে যাতে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে বাংলাদেশে সঙ্গে করা চুক্তি অনুযায়ী তারা তাদের নাগরিকদের ফিরিয়ে নেয়।’
তিনি বলেন, ‘মিয়ানমারের দুর্দশাগ্রস্ত নাগরিকদের জন্য বাংলাদেশ তার হৃদয় ও সীমান্ত খুলে দিয়েছে। সম্পূর্ণ মানবিক দৃষ্টিকোণ থেকে ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ।’

শনিবার শুরু হওয়া ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনব্যাপী সম্মেলনে ৪০টি দেশের মন্ত্রী, সহকারী মন্ত্রীসহ ওআইসিভুক্ত সব রাষ্ট্র, পর্যবেক্ষক রাষ্ট্র, ওআইসি প্রতিষ্ঠান এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার পাঁচ শতাধিক প্রতিনিধি অংশ নিয়েছেন।
সম্মেলনে আগামী এক বছরের জন্য ওআইসির পররাষ্ট্রমন্ত্রী কাউন্সিলের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম এই সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘ইসলামিক ভ্যালুস ফর সাসটেইনেবল পিস, সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট’’ বা ‘স্থিতিশীল শান্তি, ঐক্য এবং উন্নয়নের জন্য ইসলামী মূল্যবোধ’।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.