অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে শাবান, ১৪৪০ হিজরী

মৃতপ্রায় ময়মনসিংহ অঞ্চলের ৪৭ নদী

Print

দৈনিক চিত্র প্রতিবেদক:
দেশের অন্যতম গুরুত্বপূর্ণ নদ ময়মনসিংহের ব্রহ্মপুত্র। এটি লৌহিত্য নামেও পরিচিত। দুই দশক ধরে ক্রমশ সংকীর্ণ হয়ে আসছে ব্রহ্মপুত্র। বাঁধ ও ব্রিজ নির্মাণের মাধ্যমে নদ শাসন, ভরাট, অবৈধভাবে অপরিকল্পিত বালু উত্তোলনকে এর জন্য দায়ী মনে করেন পরিবেশ বিশেষজ্ঞরা।

ব্রহ্মপুত্রের মতো একই অবস্থার শিকার ঝিনাই, আয়মন, সুতিয়া, ঘরোটা, সিমাহালী, নরসুন্দা, বোথাই, নিতারী, সোমেশ্বরী, কংশ, গুনাই, কাঁচামাটিয়া, পানকুরা, সাইদুল, মুগরা, রাংরা, খারমরি, মাহাডেবা, জাদুকাটা, ধানু, বাউলাই, শিরখালী, চেলাখালী, মতিচিক, চালহি, বংশাই, মানস, পুটিয়া, জিনজিরাম, সুবনফিরি, বলেশ্বর, বগাই কংশ, কাউলাই, ধনু, সিলাই, রাজবাড়ী, খারমেনিসহ ময়মনসিংহ অঞ্চলের ৪৭টি নদ-নদী, উপনদী ও শাখা নদী।

একসময় এগুলো ছিল উচ্ছ্বল, এখন মৃতপ্রায়। নদীর রেখাচিহ্ন পড়ে থাকা চরাগুলো থেকেও উত্তোলন করা হচ্ছে বালু। খরা মৌসুমে পানির বদলে এসব নদীর বুকে চর পড়ে দেখা যায় শুধুই বালু আর বালু। কোথাও কোথাও ছোট-বড় নদীর বুকে চলে চাষাবাদ। এসবের অববাহিকার প্রায় আড়াই কোটি মানুষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। নদ-নদীতে মাইলের পর মাইল জেগে ওঠা চরে মানুষ চাষাবাদ করছে হরেক রকমের ফসল।

ময়মনসিংহের ১৩ উপজেলার ৪৭টি নদ-নদী, উপনদী বা শাখা নদীর উজ্জ্বল অতীত থাকলেও বর্তমান বড়ই করুণ। বিভিন্ন তথ্য-উপাত্ত ঘেঁটে জানা গেছে, ময়মনসিংহের প্রধান নদ পুরাতন ব্রহ্মপুত্র। এই নদ ঘিরেই ময়মনসিংহ শহরের পত্তন। একদা নদ ছিল উত্তাল। দেশের নদ-নদীর মধ্যে দৈর্ঘ্যে সর্ববৃহৎ এবং বিশ্বের ২২তম (দুই হাজার ৮৫০ কিলোমিটার) এই ব্রহ্মপুত্রের অবস্থা এখন খুবই রুগ্ন। ভরা মৌসুমেও থাকে না যৌবন। শুষ্ক মৌসুমে ধু-ধু বালুচর জেগে উঠে স্থানে স্থানে নাব্য হারিয়ে এখন চরম সংকটে। প্রধান এই নদের পাশাপাশি ময়মনসিংহের অন্য নদীগুলোর অবস্থাও একই।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, একসময় ব্রহ্মপুত্র নদের প্রশস্ততা ছিল ১২ থেকে ১৪ কিলোমিটার। আজ তা ভরাট হতে হতে স্থানভেদে ১০০ থেকে ২০০ মিটারে ঠেকেছে। খরস্রোতা এই নদ আজ মরা খালের পরিণতির পথে।

নৌ আবহাওয়া দপ্তরের নির্বাহী প্রকৌশলী ঢাকা টাইমসকে জানান, নদ-নদীগুলো রক্ষায় ড্রেজিং করা খুবই জরুরি। সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হচ্ছে। বেশ কিছু নদ-নদী সার্ভে করা হয়েছে।

ময়মনসিংহ অঞ্চলের নদীগুলো বাঁচানোর দাবি এই অঞ্চলের মানুষের। এসব নদী রক্ষায় বিভিন্ন সামাজিক আন্দোলনও হয়েছে। এলাকাবাসী সরকারের শুধু আশ্বাস নয়, কার্যকর ভূমিকা চায়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.