বুধবার ২৬ সেপ্টেম্বর ২০১৮
  • :
  • :
অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ই মহররম, ১৪৪০ হিজরী

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া ও চীন

Print


অনলাইন ডেস্ক :
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া ও চীন। লড়াই করার জন্য হাতিয়ার তৈরি করছে তারা। তবে জলে বা স্থলে নয়, অন্তরীক্ষে। যে সব মার্কিন উপগ্রহ মহাকাশ থেকে ক্ষেপণাস্ত্র রক্ষা করে ও যার সাহায্যে সেনাদের মধ্যে যোগাযোগ রক্ষা করা যায়, সেগুলো আটকানোর সিদ্ধান্ত নিয়েছে এই দুই দেশ।
সম্প্রতি মার্কিন সেনা সদর দপ্তর পেন্টাগনের তরফে এ সম্পর্কিত একটি রিপোর্ট প্রকাশ করা বলা হয়, মস্কো ও বেইজিং আগামী কয়েক বছরের মধ্যেই এই কাজ শেষ করবে। মহাকাশে সম্ভাব্য যুদ্ধের জন্যই এই ‘ধ্বংসাত্মক’ অস্ত্র তৈরি করছে রাশিয়া ও চীন।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দুই সদস্য জানান, যুক্তরাষ্ট্রের মিলিটারি প্রভাব থামাতে এই অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র ব্যবহার করা হবে। রিপোর্টে এমন তথ্যই প্রকাশ পেয়েছে। এফবি আই ও সিআইএ এবং জাতীয় নিরাপত্তা সংস্থা এই রিপোর্ট প্রকাশ করে।
এই অ্যান্টি স্যাটেলাইট অস্ত্রগুলোতে থাকছে ব্যালেস্টিক মিসাইল। স্পেশ বেসড সিস্টেম যাতে ধ্বংস করা যায়, সেভাবেই এটি ডিজাইন করা হয়েছে। এর মধ্যে কাউন্টারস্পেস টেকনোলজি রয়েছে।
রিপোর্টে জানানো হয়, যদি ভবিষ্যতে রাশিয়া বা চীনের সঙ্গে সংঘর্ষ হয় তাহলে এই স্যাটেলাইটগুলো আমেরিকাকে সামরিক, বেসামরিক বা বাণিজ্যিক সুবিধা দেওয়া থেকে আটকাবে।
আমেরিকার সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সম্পর্ক ইদানিং ভালো যাচ্ছে না। কিছুদিন আগেই হুমকি এসেছে ক্রেমলিন থেকে। রাশিয়া জানায়, সিরিয়ার মাটিতে কোনোরকম হামলা হলেই মার্কিন সরকার বুঝবে ডেঞ্জারাস পরিস্থিতি কী হতে পারে।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.