অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

ষোড়শ শতকের ঐতিহ্য জামালপুরের জোড় বাংলা মন্দির

Print

 বালিয়াকান্দি(রাজবাড়ী) প্রতিনিধি : ষোড়শ শতকের ঐতিহ্য নিয়ে আজও দাঁড়িয়ে আছে জোড় বাংলা মন্দির। মন্দিরটি রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নলিয়াগ্রামে । দুটি এক বাংলা মন্দির পাশাপাশি অবস্থিত । যা জোড় বাংলা মন্দির নামে পরিচিত। এর মধ্যে একটি চূড়া যুক্ত অপরটি চূড়া বিহীন। এর নির্মাণ কাল ১৬৫৫ সাল। নির্মানশৈলী উড়িষ্যার গৌরীয় রীতি। রাজা সীতারাম রায় এ মন্দির ও বিগ্রহ প্রতিষ্ঠা করেন। শ্রী কৃষ্ণ রাম চক্রবর্তী রাজার অনুরোধে নলিয়াগ্রামে আসেন এবং দেব মন্দির ও বিগ্রহ গুলির রক্ষনাবেক্ষনের দায়িত্বভার গ্রহণ করেন।
এ মন্দিরটি এলাকার প্রাচীণ ইতিহাস বহন করলেও তা রক্ষনাবেক্ষণের অভাবে আজ হারিয়ে যেতে বসেছে তার জৌলুস। দীর্ঘদিন রক্ষনাবেক্ষণ না করায় মন্দিরটি চামচিকার বাসায় পরিনত হয়েছে। তারপরও দুর-দুরান্ত থেকে এখনও মানুষ মন্দিরটি দেখতে আসেন।
মন্দিরটি দেখতে হলে রাজবাড়ীর বালিয়াকান্দি বাস স্টান্ডে নেমে অটো টেম্পু, ইজিবাইক, বাস অথবা নসিমন (স্যালো ইঞ্জিন চালিত যান) যোগে জামালপুর ইউনিয়নের নলিয়াগ্রামে যেতে হবে। ওই গ্রামেই জোড় বাংলা মন্দির এর দেখো মিলবে। ফরিদপুরের মধুখালি উপজেলা থেকে খূব সহজেই এ স্থানটি দর্শন করা যেতে পারে। বালিয়াকান্দি হতে সড়ক পথে এর দূরত্ব প্রায় ১৪ কিলোমিটার। এলাকাবাসী দ্রুত মন্দিরটি রক্ষনাবেক্ষন ও প্রতœতাত্ত্বিক নিদর্শন হিসেবে ঘোষনার দাবী জানিয়েছেন।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.