অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা শাওয়াল, ১৪৩৯ হিজরী

ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের রিভিউ আবেদন রাষ্ট্রপক্ষের

Print

অনলাইন ডেস্ক : আজ রোবববার সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায় পুনর্বিবেচনার (রিভিউ) জন্য আবেদন দাখিল করেছে রাষ্ট্রপক্ষ। সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় ৯০৮ পৃষ্ঠার এই রিভিউ আবেদন দাখিল করা হয়।
বিচারপতিদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্ট। পরে সুপ্রিমকোর্টের আপিল বিভাগও ওই রায় বহাল রাখেন। গত ৩ জুলাই দেওয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি ওই মাসেরই শেষ সপ্তাহে প্রকাশ পায়। ওই রায়ে সাবেক বিচারপতি এস কে সিনহা রাজনীতিতে আমি ও আমিত্বের কড়া সমালোচনা করেন। পাশাপাশি সংবিধান, নির্বাচন কমিশনসহ বিভিন্ন সাংবিধানিক প্রতিষ্ঠান নিয়েও নানা পর্যবেক্ষণ দেন। পরে ১ আগস্ট পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। পূর্ণাঙ্গ রায় প্রকাশের চার মাসেরও বেশি সময় পর ওই রায়ের রিভিউ আবেদন করলো রাষ্ট্রপক্ষ।
এর আগে ১৮ ডিসেম্বর ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের রিভিউ শুনানিতে বিদেশি আইনজীবী নিয়োগের জন্য অনুমতি চেয়ে বার কাউন্সিলে আবেদন করে বাদীপক্ষ। বার কাউন্সিলে করা ওই আবেদনে ভারতীয় সুপ্রিম কোর্টের তিন আইনজীবীর কথা বলা হয়। তারা হলেন- আগারওয়াল আমবুজ, আগারওয়াল অনামিকা গুপ্তা ও অধিমুলাম ভেঙকোটেরমান।
বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বর্তমান সরকারের আমলে সংবিধানের ষোড়শ সংশোধনী জাতীয় সংসদে পাস হয়।
এই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের নয় আইনজীবী হাইকোর্টে রিট আবেদন করেন। গত বছরের ৫ মে হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন।
এ রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ গত ৪ জানুয়ারি আপিল করে। ১৩ জুলাই আপিল বিভাগ সর্বসম্মতিতে ওই আপিল খারিজ করে রায় দেন। রায়ের পর্যবেক্ষণে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.