অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে শাবান, ১৪৪০ হিজরী

সালাকে বহনকারী প্লেনের ধ্বংসাবশেষ পাওয়া গেছে

Print

দৈনিক চিত্র প্রতিবেদক:
ইংলিশ লিগের আর্জেন্টাইন ফুটবলার এমিলিয়ানো সালাকে নিয়ে নিখোঁজ হয়ে যাওয়া সেই প্রাইভেট প্লেনের ধ্বংসাবশেষের খোঁজ মিলেছে। ধারণা করা হচ্ছে, সালা ও প্লেনটির পাইলট বেঁচে নেই।
ফ্রান্স ও ইংল্যান্ডকে আলাদা করা এবং উত্তর সাগরকে আটলান্টিক মহাসাগরে মিলিত করা ইংলিশ চ্যানেলে দু’সপ্তাহ নিখোঁজ থাকার পর রবিবার প্লেনটির এই ধ্বংসাবশেষ শনাক্ত করা হয়। সালার পরিবারের অর্থায়নে নিয়োজিত অনুসন্ধানকারী দলের এক বার্তায় এ কথা জানানো হয়েছে।
ইংলিশ চ্যানেলের দুর্গম দ্বীপ গার্নসি থেকে ফেরার পর ওই দলের ধ্বংসাবশেষ অনুসন্ধান বিশেষজ্ঞ ডেভিড মির্নস বলেন, প্লেনটির ধ্বংসাবশেষ শনাক্ত হওয়ার বিষয়টি সালা ও এর পাইলট ডেভিড ইবোটসনের পরিবারকে জানানো হয়েছে। ধারণা করা হচ্ছে দু’জনে প্রাণ হারিয়েছেন। মির্নস বলেন, অবিরাম অনুসন্ধানের পর আমরা এই সর্বোচ্চ ফলই দিতে পারলাম সালা-ডেভিডের স্বজনদের।

ফ্রান্সের ক্লাব নঁতের হয়ে চার মৌসুম খেলা ২৮ বছর এমিলিয়ানো সালা সম্প্রতি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব কার্ডিফ সিটিতে খেলতে চুক্তিবদ্ধ হন। সেজন্য নঁতে থেকে ওই প্লেনে চেপে গত ২১ জানুয়ারি সন্ধ্যায় ওয়েলসের রাজধানী কার্ডিফের উদ্দেশে উড়াল দেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। প্রায় ৫ হাজার ফুট উচ্চতা দিয়ে গার্নসি (ফ্রান্স উপকূলবর্তী একটি দ্বীপ) অতিক্রম করার সময়ই প্লেনটি নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে সংযোগ হারিয়ে ফেলে।

এ বিষয়ে ব্রিটিশ এয়ার অ্যাক্সিডেন্টস ইনভেস্টিগেন ব্রাঞ্চ (এএআইবি) জানায়, প্লেন গার্নসি দিয়ে ওড়ার সময়ই জরুরি অবতরণের জন্য অনুমতি চায়। এরপরই এটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তখন সেটি প্রায় আড়াই হাজার ফুট ওপর দিয়ে উড়ছিল।

ব্রিটিশ সরকার প্রায় তিন দিন অনুসন্ধান চালিয়ে কার্যক্রমের সমাপ্তি টানে। তবে ফুটবল অঙ্গনের সতীর্থ-শুভানুধ্যায়ী ও পরিচিতদের সহযোগিতায় সালার পরিবার অনুসন্ধানে নামায় মির্নসের নেতৃত্বে একটি বিশেষজ্ঞ দলকে।

কিন্তু শেষ পর্যন্ত খুব আশার কোনো সংবাদ দিতে পারলেন না মির্নসরা। এই বিশেষজ্ঞ বলেন, আমাদের সমবেদনা সালা ও ডেভিডের পরিবারের প্রতি। আরওভি (গভীর জলে পরিচালিত অনুসন্ধান যন্ত্র) দিয়ে অভিযান চালিয়ে আমরা প্লেনটির হদিস পেয়েছি।

পরবর্তী কার্যক্রম ও পদক্ষেপের কথা এএআইবি শিগগির ব্রিফিং করে জানাবে বলে জানান মির্নস।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.