অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৩০শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী

সৌদি জোটে যোগ দিচ্ছে বিস্মিত পাকিস্তান

Print

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী সামরিক জোটে নাম দেখে বিস্মিত পাকিস্তান এই জোটে যোগ দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে। ওই জোটের বিস্তারিত তথ্য ইসলামাবাদকে রিয়াদ জানানোর পরই এতে অংশগ্রহণ সম্পর্কে ব্যাখ্যা দেয়া হবে বলে জানিয়েছে পাকিস্তান। খবর ডন।

পাক পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, জোটের বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণের ক্ষেত্র সম্পর্কে সিদ্ধান্ত নিতে রিয়াদের কাছ থেকে বিস্তারিত জানার জন্য অপেক্ষা করছে ইসলামাবাদ। মঙ্গলবার সৌদি সরকার এক বিবৃতিতে পাকিস্তানসহ ইসলামিক ৩৪টি রাষ্ট্রের সমন্বয়ে একটি সামরিক জোট গঠনের ঘোষণা দেয়।

ওই জোটে নিজ দেশের নাম দেখে বিস্ময় প্রকাশ করেন পাক পররাষ্ট্র সচিব এজাজ চৌধুরী। জোটে পাকিস্তানকে অন্তর্ভূক্ত করার জন্য ইসলামাবাদের সম্মতি নেয়া হয়নি বলে অভিযোগ করে পাকিস্তান। কিন্তু পরবর্তীতে জানা যায়, জোটে অংশগ্রহণের জন্য ইসলামাবাদকে একটি গোপন প্রতিশ্রুতি রিয়াদ দিয়েছে যা পাক পররাষ্ট্র দফতরের জানা ছিল না।

এরপর সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আজ-জুবায়ের জানান, জোটভুক্ত দেশগুলো কোন পর্যায়ে কী আকারে এতে অংশগ্রহণ করবে সে ব্যাপারে তাদের সিদ্ধান্ত নেয়ার স্বাধীনতা থাকবে। নিরাপত্তা প্রতিষ্ঠার লক্ষ্যে গঠিত এ জোটে প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি সামরিক সরঞ্জাম, সেনা এবং সন্ত্রাস মোকাবেলায় ইসলামিক পন্ডিতরা পরামর্শ দেবেন।

গত অক্টোবরে পাকিস্তান সেনাবাহিনী সন্ত্রাসবিরোধী যুদ্ধের জন্য সৌদি বিশেষ বাহিনীকে প্রশিক্ষণ দেয়া শুরু করে। দ্বিপক্ষীয় সামরিক সহযোগিতা জোরদার করার উপায় নিয়ে আলোচনার জন্য পাক সেনাপ্রধান জেনারেল রাহিল শারিফ ওই মাসেই রিয়াদ সফর করেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.