অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী

স্থানীয় নির্বাচন বিএনপির জন্য বড় সুযোগ

Print

দৈনিক চিত্র রিপোর্ট : ‌‌আমরা চাই সব দল নির্বাচনে অংশ গ্রহণ করুক মন্তব্য করে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এবার একটু দেখতে চাই নিজ দলের প্রতীক নিয়ে বিএনপি এই স্থানীয় নির্বাচনে অংশ নেয় কি না। এটি তাদের জন্য একটি বড় সুযোগ।

বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকের শুরুতে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনে অংশগ্রহণ নিয়ে বিএনপির মধ্যে একটা দ্বৈততা আছে- তারা স্থানীয় সব নির্বাচনে ঠিকই অংশ নিচ্ছে, কিন্তু জাতীয় কোনো নির্বাচনে অংশ নিচ্ছে না। এবার একটু দেখতে চাই নিজ দলের প্রতীক নিয়ে বিএনপি নির্বাচনে অংশ নেয় কি না। এটি তাদের জন্য একটি বড় সুযোগ।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান জোর করে ক্ষমতা দখল করেছিলেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যেভাবে আইয়ুব খান ক্ষমতা দখল করেছিলেন, ঠিক সেভাবেই জিয়া ক্ষমতা দখল করেন। তিনি অবৈধভাবে ক্ষমতা দখল করেছিলেন বলেই তাদের সব কাজ অবৈধ। জিয়াকে এখন সাবেক রাষ্ট্রপতি বলা হলে তা হবে আইনের হিসেবে অবৈধ।

দলীয়ভাবে স্থানীয় নির্বাচন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্থানীয় সরকার নির্বাচন যদি দলীয়ভাবে সব সময় হতে থাকতো তাহলে সব রাজনৈতিক দল আরো বেশি শক্তিশালী হতো। এতে প্রতিদ্বন্দ্বিতা বাড়তো। প্রার্থীরাও ভোটারদের স্বার্থের দিকে মনোযোগ দিতেন।

প্রধানমন্ত্রী বলেন, গণতন্ত্রকে শক্তিশালী করতেই স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে করার উদ্যোগ গ্রহণ করেছি। এতে সব দলের জন্য ভালো হবে। নিজ নিজ দলও শক্তিশালী হবে। আওয়ামী লীগ নিজেও সব দলের অংশগ্রহণে নির্বাচন চায়।

তিনি বলেন, আওয়ামী লীগ সব সময় নির্বাচনমুখী দল। এই দলটি উপমহাদেশের প্রচীন একটি সংগঠন। গণতন্ত্র মেনেই এই দল পরিচালিত হয়। দেশে সব রকম আন্দোলনের তালিকায়, গণতন্ত্রের প্রতিষ্ঠার লড়াইয়ে-সংগ্রামের জায়গায় আওয়ামী লীগের নেতাকর্মীরা সবচেয়ে বেশি রয়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.