অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১২ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ই জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

সড়কের বিপজ্জনক খুঁটি সরানোর নির্দেশ

Print

দৈনিক চিত্র প্রতিবেদক:
সারা দেশে সড়ক-মহাসড়কে বিপজ্জনক অবস্থায় থাকা বৈদ্যুতিক পোলসহ সব ধরনের খুঁটি ৬০ দিনের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। সড়ক পরিবহন সচিব, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, পিডিবি কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। বৃহস্পতিবার এক রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। সড়ক-মহাসড়কে থাকা বৈদ্যুতিক খুঁটি অপসারণের নির্দেশনা চেয়ে গতকাল বুধবার হাইকোর্টে রিটটি করেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

পাশাপাশি আদেশ বাস্তবায়নে বিবাদীদের সহযোগিতা করতে স্থানীয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। রিটকারী আইনজীবী সায়েদুল হক সুমন জানান, গত শনিবার রাতে সিলেট থেকে ঢাকায় আসার পথে নরসিংদীর শিবপুরে রাস্তার মধ্যে একটি খুঁটি দেখে ফেইসবুকে লাইভ করেন তিনি।

সেই ভিডিও দেখে অনেকেই দেশের বিভিন্ন সড়কে থাকা বিপজ্জনক খুঁটির ছবি ফেইসবুকে সুমনকে পাঠান। সেসব ছবি যুক্ত করেই বুধবার হাই কোর্টে জনস্বার্থে এই রিট আবেদন করেন তিনি। আদালতে রিটের পক্ষে সুমন নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নে জেনারেল মোখলেছুর রহমান।
সুমন জানান, অন্তঃবর্তীকালীন আদেশের পাশাপাশি এ বিষয়ে একটি রুলও জারি করেছে হাই কোর্ট। সারাদেশের সড়ক-মহাসড়কে থাকা বৈদুতিক খুঁটিসহ সব ধরনের বিপজ্জনক খুঁটি চিহ্নিত করে অপসারণের নির্দেশ কেন দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছ রুলে। চার সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদেশের পর আইনজীবী সুমন সাংবাদিকদের বলেন, “এ ধরনের খুঁটির কারণে যে কোনো সময় যে কোনো ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। আপনি একদিকে রোড সেফটির কথা বলবেন, অন্যদিকে রাস্তার মাঝখানে খুঁটি দাঁড় করিয়ে রাখবেন, এটা হতে পারে না।”




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.