অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৭ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস-এ চমক দেখালেন যারা

Print

বিনোদন প্রতিবেদক : ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা অভিনেতার পুরস্কার জিতলেন গ্যারি ওল্ডম্যান। ‘ডার্কেস্ট আওয়ার’ ছবিতে যুক্তরাজ্যের প্রয়াত প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য এই স্বীকৃতি পেলেন তিনি। আর ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছবিতে অনবদ্য অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রী হয়েছেন ফ্রান্সেস ম্যাকডোর্মেন্ড। পুরস্কার হাতে নিয়ে সেরা অভিনেতা গ্যারি ওল্ডম্যান তার মাকে উদ্দেশ্য করে বলেন, ‘তোমার সহযোগীতা ও ভালোবাসার জন্য ধন্যবাদ। অপেক্ষা করো, তোমার জন্য এই পুরস্কারটি নিয়ে আসছি।’
সেরা অভিনেতা বিভাগে আরও মনোনয়ন পেয়েছেন টিমোথি শালামে (কল মি বাই ইউর নেম), ড্যানিয়েল ডে-লুইস (ফ্যান্টম থ্রেড), ড্যানিয়েল কালুইয়া (গেট আউট) কিংবা ডেনজেল ওয়াশিংটন (রোমান জে ইসরায়েল, এস্ক)। তবে গ্যারিকেই ফেভারিট ভাবা হচ্ছিলো শুরু থেকে। শেষ পর্যন্ত তিনিই হাসলেন শেষ হাসি।
সেরা অভিনেত্রী বিভাগে আরও মনোনয়ন পেয়েছেন- মেরিল স্ট্রিপ (দ্য পোস্ট), সারশা রোনান (লেডি বার্ড), স্যালি হকিন্স (দ্য শেপ অব ওয়াটার) ও মার্গট রবি (আই, টনিয়া)।
সেরা ছবি ‘দ্য শেপ অব ওয়াটার’
৯০তম আসরে সেরা ছবির পুরস্কার জিতলো গুইলারমো দেল তোরো পরিচালিত ‘দ্য শেপ অব ওয়াটার’। এবার অস্কার দৌড়ে সর্বাধিক ১৩টি মনোনয়ন নিয়ে এগিয়ে ছিলো ছবিটি।
সেরা ছবির বিভাগে আরও মনোনয়ন পেয়েছে- ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’, ‘ডানকার্ক’, ‘কল মি বাই ইউর নেম’, ‘ডার্কেস্ট আওয়ার’, ‘গেট আউট’, ‘লেডি বার্ড’, ‘ফ্যান্টম থ্রেড’ ও ‘দ্য পোস্ট’।
অস্কারে সেরা পরিচালক গুইলারমো দেল তোরো
প্রথমবার অস্কার জিতলেন মেক্সিকোর নির্মাতা গুইলারমো দেল তোরো। তার হাতে এই সম্মান এলো ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবির সুবাদে। তাকে পুরস্কার তুলে দিয়েছেন অস্কারজয়ী অভিনেত্রী এমা স্টোন।
‘হেলবয়’, ‘প্যান’স ল্যাবিরিন্থ’, ‘প্যাসিফিক রিম’ খ্যাত গুইলারমো দেল তোরো যা বানান তা-ই বিখ্যাত হয়ে যায়। ‘দ্য শেপ অব ওয়াটার’ও ব্যতিক্রম নয়। এ ছবিতে দেখানো হয়েছে এক নারীর সঙ্গে জলদানবের প্রেম।
এবারের অস্কারে সেরা পরিচালকের দৌড়ে গুইলারমো দেল তোরোই ছিলেন ফেভারিট। শেষ পর্যন্ত সেটাই প্রমাণ হলো। এ বিভাগে মনোনয়ন পাওয়া অন্যরা হলেন ক্রিস্টোফার নোলান (ডানকার্ক), জর্ডান পেলে (গেট আউট), গ্রেটা গারউইগ (লেডি বার্ড), পল থমাস অ্যান্ডারসন (ফ্যান্টম থ্রেড)।
এবারের অস্কার বিজয়ীদের তালিকা
চলচ্চিত্র : দ্য শেপ অব ওয়াটার
অভিনেত্রী : ফ্রান্সেস ম্যাকডোর্মেন্ড (থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি)
অভিনেতা : গ্যারি ওল্ডম্যান (ডার্কেস্ট আওয়ার)
পার্শ্ব-অভিনেত্রী : অ্যালিসন জেনি (আই, টনিয়া)
পার্শ্ব-অভিনেতা : স্যাম রকওয়েল (থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি)
পরিচালক : গুইলারমো দেল তোরো (দ্য শেপ অব ওয়াটার)
চিত্রনাট্য (মৌলিক) : গেট আউট
চিত্রনাট্য (অ্যাডাপ্টেড) : কল মি বাই ইউর নেম
বিদেশি ভাষার চলচ্চিত্র : অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান
অ্যানিমেটেড চলচ্চিত্র: কোকো
স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র: ডিয়ার বাস্কেটবল
প্রামাণ্যচিত্র: ইকারাস
স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র: হ্যাভেন ইজ অ্যা ট্রাফিক জ্যাম অন দ্য ৪০৫
চিত্রগ্রহণ: বেøড রানার ২০৪৯
রূপ ও চুলসজ্জা: ডার্কেস্ট আওয়ার
মৌলিক সুর: দ্য শেপ অব ওয়াটার
মৌলিক গান: রিমেম্বার মি
সম্পাদনা: ডানকার্ক
শিল্প নির্দেশনা: দ্য শেপ অব ওয়াটার
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: দ্য সাইলেন্ট চাইল্ড
শব্দ সম্পাদনা: ডানকার্ক
শব্দমিশ্রণ: ডানকার্ক
ভিজ্যুয়াল ইফেক্টস: বেøড রানার ২০৪৯
পোশাক পরিকল্পনা: ফ্যান্টম থ্রেড
যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে সোমবার (৫ মার্চ) সকাল সাড়ে ৭টায় শুরু হয় জাঁকজমকপূর্ণ ৯০তম অস্কার অনুষ্ঠান। এটি উপস্থাপনা করছেন মার্কিন টক শো সঞ্চালক জিমি কিমেল। এই আয়োজন সরাসরি দেখানো হচ্ছে স্টার মুভিজ চ্যানেলে।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.