অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

অডিও ক্যাসেট টেপের উদ্ভাবক অটেন্স মারা গেছেন

Print

অনলাইন ডেস্ক : অডিও ক্যাসেট টেপের উদ্ভাবক লুউ অটেন্স মারা গেছেন। তিনি তার নিজের বাড়ি ডুইজেলে গত সাপ্তাহিক ছুটির দিনে তিনি মারা গেছেন। এ খবর দেরিতে জানিয়েছে তার পরিবার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর।

 

১৯৬০এর দশকে অটেন্স ক্যাসেট টেপ আবিষ্কার করেন। ফলে রাতারাতি বিশ্বে যেন এক বিপ্লব চলে আসে। মানুষ কথাবার্তা রেকর্ড করতে এসব ক্যাসেট ব্যবহার শুরু করেন। তার এই আবিষ্কারের ফলে সারাবিশ্বে কমপক্ষে ১০,০০০ কোটি ক্যাসেট টেপ বিক্রি হয়েছে। তবে আধুনিক প্রযুক্তি (পেনড্রাইভ ও সিডি) আসার পর থেকে এর কদর কমে গেছে।

 

এক খবরে বিবিসি বলেছে, লুউ অটেন্স-এর নিজের বাড়ি ডুইজেলে গত সাপ্তাহিক ছুটির দিনে তিনি মারা গেছেন। তবে বিলম্বে মঙ্গলবার এ খবর জানিয়েছে তার পরিবার। উল্লেখ্য, ১৯৬০ সালে ইলেকট্রনিক ব্রান্ড ফিলিপসের প্রডাকশন ডেভেলপমেন্ট বিভাগে প্রধান হিসেবে দায়িত্ব পান লুউ অটেন্স। সেখানেই তিনি এবং তার দল ক্যাসেট টেপ প্রযুক্তি আবিষ্কার করেন। ১৯৬৩ সালে তাদের এই প্রযুক্তি বার্লিন রেডিও ইলেকট্রনিক মেলায় উপস্থাপন করেন তারা। সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে মানুষ লুফে নেয় এই প্রযুক্তি। লুউ অটেন্স এ প্রযুক্তি নিয়ে ফিলিপস এবং সনি কোম্পানির সঙ্গে একটি চুক্তি করেন। একই মাপের জাপানি কোম্পানিগুলো ক্যাসেট টেপ বের করার পর ফিলিপস ও সনি চুক্তির মাধ্যমে নিশ্চিত করে লুউ অটেন্সকে। তারপর তা বাজারে আনা হয়। এই আবিষ্কারের সুবর্ণজয়ন্তীতে বিখ্যাত টাইম ম্যাগাজিনকে তিনি বলেছিলেন, প্রথম দিন থেকেই তার এই আবিষ্কার একটা সেনসেশন ছিল। উল্লেখ্য, এ ছাড়াও কম্প্যাক্ট ডিস্ক উন্নয়নেও জড়িত ছিলেন লুউ অটেন্স।

 

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: