অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

অবশেষে বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হচ্ছে ইতালি

Print

অনলাইন ডেস্ক : দীর্ঘদিন ধরে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের উপর ইতালিতে প্রবেশের নিশেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে গতকাল। এর মধ্যে ২৪ ঘণ্টা পেরিয়ে যাওয়ার পরও নতুন কোনো নোটিশ না আসায় প্রবাসীদের ইতালি ফিরে যেতে আর কোনো বাঁধা নেই বলে মনে করছে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুন মোমেন সাংবাদিকদের বলেন, যাদের অনুমতিপত্রের মেয়াদ আছে, শুধু তাদের জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে। আপাতত নতুন করে কাউকে ভিসা দেয়া হবে না। তবে যাদের আবাসিক অনুমতিপত্রের মেয়াদ শেষ হয়েছে, ভিসার জন্য তাদের আবেদন বিবেচনা করা হবে। ইতালি পুলিশের তরফে তথ্য যাচাইয়ের পর ভিসা দিবে ঢাকাস্থ দেশটির দূতাবাস।

এর আগে, করোনার কারণে বেশ কয়েক মাস বন্ধ থাকার পর গত ৭ জুলাই থেকে ইতালিগামী ফ্লাইট বাংলাদেশ ত্যাগ করে। কিন্তু সেখানে পৌঁছানোর পর ৭৫ জনের করোনা শনাক্ত হলে বাংলাদেশিদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেয় ইতালি। শুধু এই ফ্লাইটটি নয়, এরপর আরো ডজন খানেক ফ্লাইটে ইতালি গমনকারীদের মধ্যে করোনা সংক্রমণ ধরা পড়ায় দীর্ঘ সময়ের জন্য নিষেধাজ্ঞা আরোপ করে ইতালি।

ওই নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশি অনেকের ইতালি থাকার আবাসিক অনুমতিপত্রের মেয়াদ ফুরিয়ে গেছে। এক সূত্রে জানা গেছে, বাংলাদেশ অন্তত ১৫ হাজার ইতালি প্রবাসী আটকে আছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: