অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী

অবশেষে ভারতীয় মাটিতে পা রাখলো রাফালের প্রথম বহর

Print

স্টাফ রিপোর্টার : অত্যাধুনিক যুদ্ধবিমান রাফালের প্রথম বহর ভারতে এসে পৌঁছেছে। সুদূর ফ্রান্স থেকে প্রায় ৭ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে বুধবার বিকেলে ৫টি রাফাল জেট ভারতের আম্বালা বিমানবন্দরে এসে পৌঁছায়। আপাতত ওখানেই বিমানগুলোকে সংরক্ষণ করা হয়েছে।

এই বিমানগুলোকে ভারতীয় বিমানবাহিনীর এয়ারো স্কোয়াড্রোনের অংশ করা হয়েছে। মুলত চীনকে টেক্কা দেয়ার জন্যই ভারত তাদের সামরিক খাতকে ঢেলে সাজাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে রাফাল অবতরণের সময় নিশ্ছিদ্র নিরাপত্তার চাদরে পুরো আম্বালা বিমানবন্দকে ঘিরে ফেলা হয়। পুলিশ ও সেনা কর্মকর্তারা সাময়িক সময়ের জন্য বিমানবন্দরটিকে বিচ্ছিন্ন করে দেয়। এসময় বিমানবন্দর ও তার আশেপাশের এলাকায় কারফিউ জারি করা হয়। ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী এক টুইট বার্তায় জানান, যারা ভারতের সার্বোভৌমত্ব নিয়ে অসন্তুষ্ট ছিল তারাই এখন রাফাল দেখে ভয়ে লেজ গুটিয়ে ফেলেছে।

রাফাল ভারত মহাসাগরে প্রবেশ করার সময় নৌবাহিনী তাদের স্বাগত জানায়। এর আগে পূর্বে নির্ধারিত প্রটোকলের অংশ হিসেবে ইউএই তে একবার যাত্রা বিরতি ও মাঝ আকাশে জ্বালানি ভরার কৌশল অনুশীলন করা হয়।

বর্তমানের সবচেয়ে বিধ্বস্ত যুদ্ধবিমানের মধ্যে রাফাল জেট অন্যতম। এর গতি ঘণ্টায় সর্বোচ্চ ২২২২ কিলোমিটার। জেটটি তে রয়েছে দুইটি ইঞ্জিন। ভূপৃষ্ঠ থেকে অন্তত ৫০ হাজার কিলোমিটার উপর দিয়ে উড়তে সক্ষম এই বিমানটি। মিটিওর ক্ষেপণাস্ত্র, নেক্সটর কামান সহ এই বিমানটি পরমাণু অস্ত্র বহনেও সক্ষম।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.