অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ৮ই সফর, ১৪৪২ হিজরী

অবসরে যাচ্ছেন ধোনি!

Print

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ভারতের কিংবদন্তি উইকেট কিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। আজ সন্ধায় ইন্সটাগ্রামে একটি ভিডিও পোস্ট করেন ধোনি, বলেন, আমাকে এতদিন সমর্থন ও ভালোবাসা প্রদানের জন্য আপনাদের সকলকে জানাই অসংখ্য ধন্যবাদ। আজ সন্ধ্যা ৭টা ৩০ মিনিট থেকে আমার অবসর শুরু হলো।

টেস্ট থেকে আগেই অবসর নিয়েছিলেন এই ভারতীয় ক্রিকেটার। ২০১৪ তে টেস্ট ছাড়ার পর ওয়ান্ডেও টি-টোয়েন্টি খেলছিলেন ধোনি। এবার সব ধরণের ক্রিকেট থেকেই অবসর নিলেন ভারতের ইতিহাসের সর্বকালের সেরা এই অধিনায়ক। ধোনির নেতৃত্বে ২০০৭ এ টি-টোয়েন্টি ও ২০১১ সালে ওয়ানডে বিশকাপ জিতেছিল ভারত। এছাড়াও ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিও জিতিয়েছেন তিনি।

ক্যারিয়ারে ধোনির টেস্ট সংখ্যা ৯০টি। রান করেছেন ৪৮৭৬। গড় ৩৮.০৯। ওয়ানডে ক্রিকেটে ৫০.৫৭ গড়ে তার সংগ্রহ ১০৭৭৭ রান। পঞ্চম ভারতীয় হিসেবে ১০ হাজার রানের ক্লাবে নাম লিখিয়েছিলেন ধোনি। টি-টোয়েন্টিতে ধোনির নেতৃত্বে ৭২ ম্যাচে ৪২ জয়ের মুখ দেখেছে ভারত। এ ফরম্যাটে ধোনির মোট রান ১৬১৭(৯৮ ম্যাচ)।

উইকেটরক্ষকদের মধ্যে সর্বাধিক ডিসমিসালের দিক দিয়ে তৃতীয় স্থানে রয়েছেন ধোনি। ক্রিকেটের ৩ ফরম্যাট মিলিয়ে ধোনির মোট ডিসমিসাল ৮২৯টি। এ তালিকায় ধোনির উপরে আছেন ক্রিকেটের দুই নক্ষত্র অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট(৯০৫ ডিসমিসাল) ও দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার(৯৯৮ ডিসমিসাল)।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: