অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী

আগামীকাল অনুষ্ঠিত হচ্ছে হজ

Print

আন্তর্জাতিক ডেস্ক : আগামীকাল পরিপূর্ণ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে অনুষ্ঠিত হতে যাচ্ছে মুসলমানদের অন্যতম ধর্মীয় ইবাদত হজ। করোনাভাইরাসের কারণে এবার হজে যাওয়ার অনুমতি পেয়েছেন ১ হাজার হাজী। সৌদি আরব কর্তৃপক্ষ হজের জন্য নিবন্ধনকৃত ১০ হাজার যাত্রী থেকে মাত্র ১ হাজার জনকে নির্বাচিত করে গত ২৫ জুলাই থেকে আবাসিক কোয়ারেন্টাইনে রেখেছে। ওই ১ হাজার যাত্রী এরই মধ্যে হজের প্রাথমিক প্রস্তুতি সমাপ্ত করেছেন।

এবারের হজে হজ পালনকারীরা কাবা শরিফ ও হাজরে আসওয়াদ পাথরে চুমু খেতে পারবেন না। শুধুমাত্র আরাফার ময়দান ব্যতিত অন্য সকল স্থানে আবশ্যিক ভাবে মাস্ক পরিধান করতে হবে। এরপর নিয়মমাফিক হজের অন্যান্য আনুষ্ঠানিকতা পালন করার পর যখন শয়তানকে পাথর মারার সময় আসবে তখন সৌদি আরব কর্তৃপক্ষ বিশেষভাবে তৈরিকৃত প্যাকেটজাত জীবাণুমুক্ত পাথর হাজীদের সরবরাহ করবেন। সেই পাথর শয়তানকে নিক্ষেপ করতে হবে। এছাড়াও এবার শয়তানকে ছুড়ে মারা কঙ্কর সংগ্রহের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

করোনার কারণে এবার বিদেশী কোন নাগরিককে হজ পালনের সুযোগ দেয়া হচ্ছে না। শুধুমাত্র যারা আগে থেকেই সৌদি আরবে অবস্থান করছিলেন তাদের মধ্যে থেকে নির্দিষ্ট সংখ্যক বিদেশীদের হজ পালনের অনুমতি দেয়া হয়েছে। মিনা, আরাফাত, মুজদালিফা ও জামারার হজের কার্যক্রমে হাজীগণ ২০ জনের ছোট ছোট দলে বিভক্ত হয়ে কার্যক্রম সম্পন্ন করবেন। এছাড়াও হজ চলাকালীন কোন হাজীর যদি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ বা অন্য যেকোনো ধরণের রোগের লক্ষণ প্রকাশ পেলে তাকে হজ পালন করতে দেয়া হবে না।

হজের ৫ম দিন পর্যন্ত মুজদালিফা ও আরাফাতের ময়দানে প্রবেশ নিষেধ করা হয়েছে। হাজীরা যেখানেই সমবেত হন না কেন, তাদের সকলকে নিজেদের মধ্যে অন্তত দেড় মিটার দূরত্ব রাখার নির্দেশনা প্রদান করা হয়েছে। মিনার তাঁবু এলাকায় ৫০ বর্গ মিটারের মধ্যে ১০ জনের বেশি একসঙ্গে থাকতে পারবেন না বলেও নিয়ম করা হয়েছে।

এছাড়াও কাবাঘর ও কালো পাথরের চারপাশে অবরোধ দেয়া থাকবে যাতে কেউ কাছে যেতে না পারেন। তাওয়াফের জন্য কাবার চারপাশ এবং সাফা ও মারওয়া পাহাড়ের মধ্যে দৌড়ানোর স্থানকে প্রতি দল হজ পালনকারী ব্যবহারের আগে ও পরে জীবাণুমুক্ত করা হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.