অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী

আজ পবিত্র হজ

Print

স্টাফ রিপোর্টার : ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়ালমুল্ক।’ কণ্ঠে মুখরিত হচ্ছে আরাফাতের ময়দান। শুরু হয়েছে ইসলাম ধর্ম অনুসারীদের পাপমুক্তি ও আত্মশুদ্ধির আকুল বাসনা পবিত্র হজ। কোভিড-১৯ মহামারির মধ্যে নজিরবিহীন সুরক্ষার মধ্য দিয়ে এবারের হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

করোনাভাইরাস মহামারির দরুন গত ১০০ বছরের মধ্যে এই প্রথম হজের ব্যাপারে এতটা কড়াকড়ি আরোপ করেছে সৌদি আরব সরকার। বিশ্বের বিভিন্ন দেশের লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মুসল্লিগণ হজ করতে না পেরে বিষাদে আচ্ছন্ন হয়েছেন। তবুও এই বিষাদের আবহের মধ্যেই শুরু হয়েছে ইসলামের অন্যতম স্তম্ভ হজের আনুষ্ঠানিকতা।

শুরুতে হজের জন্য আবেদন করেন ১০ হাজার হাজী। সেখান থেকে সৌদি কর্তৃপক্ষ মাত্র ১ হাজার জনকে হজে অংশ নেয়ার অনুমতি প্রদান করে। গতকাল মিনার মাঠে সেই ১ হাজার হাজী শুরু করেন হজের আনুষ্ঠানিক সূচনা। থাকা-খাওয়া সহ এবারের হজে হাজীদের সকল খরচ বহন করছে সৌদি আরব সরকার। হজের দ্বিতীয় দিনের খুতবা বাংলাসহ বিশ্বের আরও ১০টি ভাষায় অনূদিত হবে।

হজ কর্তৃপক্ষ জানিয়েছে, এবারের হজে ৩০ ভাগ বিদেশী ও ৭০ ভাগ সৌদি আরবের স্থানীয় মানুষ হজ করার সুযোগ পেয়েছেন।

উল্লেখ্য, প্রতিবছর অন্তত ২৫ লাখ মানুষের উপস্থিতিতে পালিত হয় মুসলমানদের অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মীয় আয়োজন হজ। মহামারি চলমান থাকায় অন্য কোন দেশ থেকে মক্কায় গমন নিষিদ্ধ করা হয়েছে এবার। শুধুমাত্র সৌদি আরবের নাগরিক এবং সৌদি আরবে থাকা বিদেশিদের মধ্য থেকে হজ পালনের অনুমতি দেয়া হয়েছে। প্রথমে মাত্র ১ হাজার হাজী হজ করতে পারবেন বলে নিয়ম করা হলেও শেষ পর্যন্ত তা অন্তত ১০ হাজার জনে গিয়ে দাঁড়িয়েছে বলে অনুমান সৌদি গণমাধ্যমের।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.