অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে রমযান, ১৪৪২ হিজরী

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন : ফলাফল জানা যাবে কখন?

Print

আন্তর্জাতিক ডেস্ক : হাড্ডাহাড্ডি লড়াইয়ে এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ট্রাম্পের থেকে কিছুটা এগিয়ে রয়েছেন বাইডেন। তবে চূড়ান্ত ফলাফলে কে বিজয়ী হবে, সেটি এখনই বলা যাচ্ছে না।

বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনে কে বিজয়ী হয়েছেন, সেটি জানতে কয়েকদিন, ক্ষেত্রবিশেষে মাসখানেকও লেগে যেতে পারে!

তবে এত দীর্ঘ সময় লেগে যাওয়ার কারণ হিসেবে দায়ী করা হচ্ছে করোনাভাইরাসকে। কোভিড-১৯ এর কারণে অনেক আমেরিকান এবার আগাম ভোট দিয়েছেন। এবারের নির্বাচনে প্রায় ১০ কোটি ভোটার ডাক যোগে ভোট দিয়েছেন। তাই সকল ভোট গণনা করে ফল প্রকাশ করতে সময় বেশি লাগবে বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি আরো বলছে, সাধারণত নির্বাচনের দিন শেষে রাতেই পরবর্তী প্রেসিডেন্ট কে হচ্ছেন, সে ব্যাপারে একটি আভাস পাওয়া যায়। তবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে আলাদা আলাদা সময়ে ভোট গ্রহণ শেষ হবে। প্রথম ভোট শেষ হবে পূর্ব উপকূলের রাজ্যগুলোয়। এছাড়াও যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো যখন বুঝতে পারে যে কোনো একজন প্রার্থীর আর হেরে যাওয়ার সম্ভাবনা নেই, তখন থেকেই ওই প্রার্থীর নাম পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে প্রচার করা শুরু করে।

বিবিসি আরো জানিয়েছে, দেশজুড়ে বেশি সংখ্যক ভোট পাওয়াই নির্বাচনে জয়লাভ করার চাবিকাঠি নয়। বেশি রাজ্যে জয়লাভ করলে প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রে জনসংখ্যার বিচারে প্রতিটি রাজ্যের জন্য নির্দিষ্ট ইলেক্টোরাল ভোট পান ওই রাজ্যের বিজয়ী প্রার্থী। হোয়াইট হাউজে যেতে হলে প্রার্থীকে ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হয়।

ওদিকে প্রেসিডেন্ট নির্বাচনে কে এগিয়ে রয়েছেন, তা নিয়ে বিভিন্ন জরিপ চলছে। রিয়েল ক্লিয়ার পলিটিকস জরিপে বলা হয়েছে, নির্বাচনে ট্রাম্প ও বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যগুলোতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান প্রার্থীর মধ্যে ব্যবধান কমে এসেছে।

ওই জরিপ অনুযায়ী, ট্রাম্পের চেয়ে বাইডেন মাত্র ২.৯ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছেন। তাদের মধ্যকার ব্যবধান কমে আসছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: