অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

ইতিহাস বিকৃতির অভিযোগে তারানা হালিমসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

Print

স্টাফ রিপোর্টার : বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে নেতিবাচকভাবে উপস্থাপন করার দায়ে বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, অভিনেতা সাজু খাদেমসহ পাঁচ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আজ এই মামলা দায়ের করেন একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ।

মামলার অন্য আসামিরা হলেন, নাট্যকার মান্নান হীরা, নোয়াখালী-২ আসনের এমপি ও আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এবং তথ্য মন্ত্রণালয়ের সচিব।

মূলত মামলাটি করা হয়েছে একটি নাটক ‘ইনডেমনিটি’-কে ঘিরে। নাটকটিতে ১৯৭৫ সালে জাতির পিতার নির্মম হত্যাকা-ের পর পাকিস্তানের দোসরদের ক্ষমতা ভাগাভাগি এবং পর্দার আড়ালের ঘটনাও তুলে ধরা হয়। কুখ্যাত সেই ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ স্বরূপ বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নিজস্ব অর্থায়নে এ মঞ্চনাটকটি নির্মাণ করা হয়।

কিন্তু এই নাটকে জিয়াউর রহমানকে ভুলভাবে এবং নেতিবাচক চরিত্রে উপস্থাপন করার অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। উল্লেখ্য, ওই নাটকটি পরিচালনা করেছেন মান্নান হীরা। আর মঞ্চনাটকটির শুরুতে উপস্থাপিকার ভূমিকায় ছিলেন সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী তারানা হালিম।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: