অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

ইলিশের চড়া দামে অসন্তুষ্ট পশ্চিমবঙ্গবাসী

Print

আন্তর্জাতিক ডেস্ক : গত এক সপ্তাহে বাংলাদেশ থেকে ভারতে গেছে ৫০০ টনেরও বেশি ইলিশ। বাংলাদেশ থেকে মূলত দুর্গাপূজা উপলক্ষে উপহার হিসেবেই এই ইলিশ পাঠানো হচ্ছে বলে জানা গেছে। কিন্তু মাছের চড়া দামের কারণে অসন্তোষ প্রকাশ করেছে কোলকাতার ক্রেতারা।

ব্যবসায়ীদের দাবি, ডায়মন্ডের হারবারের ইলিশের সাইজ গত কয়েকদিন ধরেই ছোট আসছিল। আর আমদানির পরিমাণও কিছুটা কম। খুচরা বাজারে ইলিশের দাম ২০০০ রুপির আশেপাশে রয়েছে। আবার দক্ষিণ ২৪ পরগনায়ও আমদানি কম থাকার কারণে সাইজে ছোট থাকার পরেও ইলিশের দাম ৮০০ রুপির নিচে নামছে না।

স্থানীয় ব্যবসায়ীরা জানিয়েছেন, শিলিগুডির বাজারে বাংলাদেশ ও ডায়মন্ড হারবার মিলিয়ে মোট ৩ টনের মত ইলিশ ঢুকছে প্রতিদিন। কিন্তু ডায়মন্ড হারবারের চেয়ে বাংলাদেশের ইলিশের গ্রাহক এবং চাহিদা দুটোই বেশি। কিন্তু বাড়তি দামের কারণে অনেক গ্রাহকই ইলিশ কিনতে পারেননি।

এর আগে, গত ১৪ সেপ্টেম্বর রাতে বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে ইলিশের প্রথম চালান প্রবেশ করে পশ্চিমবঙ্গে। ২০ টন দিয়ে শুরু হলেও সপ্তাহজুড়ে প্রতিদিনই ইলিশ ঢুকেছে সেখানে। আর সবশেষ গতকাল ঢুকেছে ৯০ টন ইলিশ।

ইলিশ আমদানিকারকদের মতে, ১৪৫০ টন ইলিশের মধ্যে এ পর্যন্ত ভারতে গেছে ৫১০ টন ইলিশ। আর বাকি ইলিশ আগামী ১০ অক্টোবরের মধ্যেই পশ্চিমবঙ্গে পৌঁছাবে।

সূত্র : আনন্দবাজার




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: