অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে রমযান, ১৪৪২ হিজরী

উপাসনালয়ে মাস্ক পরা বাধ্যতামূলক করে নির্দেশনা জারি

Print

স্টাফ রিপোর্টার : আসন্ন শীতকালে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডাসহ সব ধরণের ধর্মীয় উপাসনালয় এবং প্রতিষ্ঠানে মাস্ক পরিধান বাধ্যতামূলক করে বিজ্ঞপ্তি জারি করেছে সরকার।

উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯-এর সংক্রমণ রোধে অন্য পদক্ষেপের পাশাপাশি ধর্মীয় উপসনালয়ে মাস্ক পরার বাধ্যবাধকতা আরোপ করে মন্ত্রণালয় থেকে বিভিন্ন সময়ে বিজ্ঞপ্তি জারি করা হয়। ইদানীং গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করা যাচ্ছে যে, সারা দেশে বিশেষ করে মসজিদ, মন্দির, গির্জাসহ অন্য ধর্মীয় প্রতিষ্ঠানে মাস্ক ব্যবহারে শৈথিল্য পরিলক্ষিত হচ্ছে। সম্ভাব্য দ্বিতীয় ঢেউয়ে কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে ধর্মীয় প্রতিষ্ঠানসহ সব ক্ষেত্রে মাস্ক পরা নিশ্চিত করার জন্য সরকারের নির্দেশনা রয়েছে। এছাড়া সকল মসজিদ মন্দিরে ধর্ম পালনের ক্ষেত্রে কতগুলো নির্দেশনা জারি করে দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, মসজিদের সকল মুসল্লিদের বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে। মাস্ক পরিধানে সাধারণ জনগণকে উৎসাহিত করার জন্য মসজিদের মূল গেইটে ব্যানার প্রদর্শনের ব্যবস্থা করতে হবে। হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ অন্য ধর্মের অনুসারীরা আবশ্যিকভাবে মাস্ক পরে উপাসনালয়ে প্রবেশ করবেন। মাস্ক পরে উপাসনালয়ে প্রবেশের জন্য ফটকে ব্যানার প্রদর্শনের বিষয়টি সংশ্লিষ্ট উপাসনালয় কমিটিকে নিশ্চিত করতে হবে।

নো মাস্ক নো সার্ভিস-কে প্রতিপাদ্য হিসেবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, দেশের সাধারণ জনগণকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে ব্যাপক প্রচারণা চালাতে হবে। স্লোগানটি উন্মুক্ত স্থানে এবং জনবহুল স্থানগুলোতে প্রদর্শনের ব্যবস্থা রাখতে হবে। এছাড়াও কিছুক্ষণ পর পর সাবান দিয়ে হাত ধোয়াসহ স্বাস্থ্যবিভাগের অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: