অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৭শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে রমযান, ১৪৪২ হিজরী

এগিয়ে যাচ্ছেন বাইডেন, কমছে ভোট ব্যবধান

Print

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হবার দৌড়ে আরো এগিয়ে গেছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। হোয়াইট হাউজের দৌড়ে এরইমধ্যে জর্জিয়া এবং পেনসিলভ্যানিয়াতে ভোটের ব্যবধানে এগিয়ে গেছেন। জর্জিয়াতে বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে ৯১৭টি ভোটে এগিয়ে আছেন জো বাইডেন। এ রাজ্যে ইলেকরোটাল কলেজ ভোট আছে ১৬টি। তবে ফক্স নিউজ, এপি’র হিসাবে জো বাইডেন এখন পর্যন্ত সংগ্রহ করেছেন ২৬৪টি ইলেকটোরাল কলেজ ভোট। ম্যাজিক নাম্বার ২৭০ এ পৌঁছাতে তার প্রয়োজন মাত্র ৬টি ভোট। যদি তিনি জর্জিয়াকে কব্জায় নিতে পারেন তাহলে জয় তার নিশ্চিত। তবে বার্তা সংস্থা রয়টার্স, বিবিসি সহ বিভিন্ন সংবাদ মাধ্যমের হিসাবে জো বাইডেন এখনও পর্যন্ত নিশ্চিত করেছেন ২৫৩টি ইলেকটোরাল কলেজ ভোট। ট্রাম্প পেয়েছেন ২১৪ ভোট।

এ অবস্থায় জর্জিয়া ও পেনসিলভেনিয়াতে বাইডেনের বিজয় অস্বাভাবিক কিছু নয়। পেনসিলভেনিয়াতে তিনি শুক্রবার দিনের প্রথম ভাগে ব্যবধান কমিয়ে ফেলেছেন। প্রথম দিকে তাদের ভোটের ব্যবধান অনেক বেশি থাকলেও এখন তা ১৮ হাজারের মতো। যেকোনো সময় এই ভোটকে টেক্কা দিয়ে জিতে যেতে পারেন বাইডেন। এমন অবস্থায় আবারো ‘ফলস্লি’ প্রেসিডেন্ট ট্রাম্প ভোট চুরির অভিযোগ উত্থাপন করেছেন। নেভাদায় জয়ের পথে রয়েছেন বাইডেন। সেখানে ১১ হাজার ৪৩৮ ভোটে এগিয়ে আছেন বাইডেন। ভোট গণনা করা হয়েছে শতকরা ৯৪ ভাগ। ফলে এ রাজ্যটিও তার দখলে রয়েছে। এ অবস্থায় জো বাইডেনকে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে পেনসিলভেনিয়াতে জিততে হবে। না হয়, জর্জিয়া, নেভাদা ও অ্যারিজোনা এই তিনটি রাজ্যের মধ্যে কমপক্ষে দুটিতে জিততে হবে। এরই মধ্যে পেনসিলভেনিয়া ও জর্জিয়াতে ট্রাম্পের জয়ের পথ অনেক সংকীর্ণ হয়ে এসেছে।

ওদিকে, পেনসিলভেনিয়াতে এখনও চলছে পোস্টাল ভোট গণনা। নির্বাচনের আগেই বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হয়েছিল, পোস্টাল ভোটগুলোর বেশিরভাগ ডেমোক্রেটদের। এতে পেনসিলভেনিয়ার দিকে আশা নিয়ে চেয়ে আছেন বাইডেন। এছাড়াও শুক্রবার সকালের দিকে অ্যারিজোনাতে জো বাইডেনের সঙ্গে ট্রাম্পের ব্যবধান কমেছে। সেখানে ট্রাম্পের চেয়ে জো বাইডেন এগিয়ে আছেন প্রায় ৪৭ হাজার ভোটে। ভোট গণনা হয়েছে শতকরা ৯০ ভাগ। অন্যদিকে নেভাদায় বাইডেন এগিয়ে আছেন প্রায় ১২ হাজার ভোটে। এ অবস্থায় পুরো যুক্তরাষ্ট্র যেন দম বন্ধ করে আছে গত তিনটি দিন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: