অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে রমযান, ১৪৪০ হিজরী

ওআইসিভুক্ত দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান প্রধানমন্ত্রীর

Print

নিজস্ব প্রতিবেদক : ইসলামিক সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণে ইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসিভুক্ত দেশগুলোকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দুদিনের ওআইসি পর্যটনমন্ত্রীদের ১০ম ইসলামিক সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহবান জানান। সদস্য দেশগুলোর পর্যটন খাতকে বিশ্ব পর্যটকদের সামনে তুলে ধরা এবং পর্যটন উন্নয়নের মাধ্যমে আঞ্চলিক সহযোগিতা বাড়াতে মন্ত্রীপর্যায়ের এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।
বাংলাদেশের মানুষের আতিথেয়তা, বৈচিত্র্যময় সংস্কৃতি এবং প্রাকৃতিক ঐতিহ্য উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এসবকিছুই পর্যটকদের কাছে স্মরণীয় অভিজ্ঞতা হতে পারে। এছাড়া রোহিঙ্গা ইস্যুতে ওআইসি বাংলাদেশের পাশে থাকায় কৃতজ্ঞতাও প্রকাশ করেন তিনি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বর্তমান বিশ্ব পরিস্থিতিতে ওআইসি সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সম্পর্ক হতে হবে পারস্পরিক বিশ্বাস, বোঝাপড়া ও সহযোগিতার ভিত্তিতে। বিভিন্ন ক্ষেত্রে জ্ঞান ও অভিজ্ঞতার বিনিময় নিজেদের মননের সহায়তা করতে হবে। আমি মনে করি পর্যটনশিল্প অন্যতম শিল্প যেখানে একসঙ্গে কাজ করার সব থেকে বড় সুযোগ ও সম্ভাবনা রয়েছে।’
ইসলামিক অর্থনীতি একটি নতুন বিষয় হিসেবে উপস্থিত হয়েছে বলে মন্তব্য করেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘ইসলামিক পণ্য ও সেবার বিশ্বব্যাপী সার্বজনীন গ্রহণযোগ্যতা এবং একটি বিশাল ভোক্তা থাকার কারণে বিশ্বাসভিত্তিক পণ্য ও সেবার সম্প্রসারণে বিশাল সম্ভাবনা রয়েছে। এমনকি মুসলিম সম্প্রদায়ের কাছেও এসব পণ্য ও সেবা জনপ্রিয়তা লাভ করছে। একইসঙ্গে আমাদের ইসলামিক সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধভাবে সবাইকে কাজ করতে হবে। হালাল খাদ্য, ইসলামিক অর্থনীতি, হালাল ওষুধ ও প্রসাধনী, হালাল পর্যটন ইত্যাদি ইসলামিক অর্থনীতির বর্ধিষ্ণু খাতগুলোর মধ্যে অন্যতম। এই খাতগুলোর উন্নয়নে ওআইসিভুক্ত দেশগুলোকে সরকারি ও বেসরকারি পর্যায়ে সহযোগিতা ও অংশীদারিত্ব আরো জোরদার করা প্রয়োজন।’
সম্মেলনের শুরুতেই আগামী দুবছরের জন্য ইসলামিক কনফারেন্স অব ট্যুরিজম মিনিস্টারসের চেয়ারপারসন নির্বাচিত হন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.