অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪৩ হিজরী

কথা বলতে পারছেন না তসলিমা নাসরিন!

Print

অনলাইন ডেস্ক : কথা বলতে পারছেন না বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। তিনি এখন কোনো কথা বলতে পারছেন না। শব্দ বেরুচ্ছে না গলা থেকে। তিনি এখন কথা বলার শক্তি হারিয়েছেন।
এ বিষয়ে ফেসবুকে এক স্ট্যাটাসে এ তথ্য নিজেই জানিয়েছেন তসলিমা নাসরিন। নিজের ভেরিফায়েড ফেসবুকে তিনি লিখেছেন-‘সকালে উঠে দেখি আমি কথা বলতে পারছি না। কোনও স্বর বেরোচ্ছে না গলা দিয়ে। সাইন ল্যাংগুয়েজ কোনওদিন শিখিনি, কিন্তু দিব্যি ওটাই চালাচ্ছি। কী কারণে ভয়েস হারিয়ে ফেললাম জানি না। ডাক্তারের কাছে এসেছি। ভাবছি ভয়েসটা কি আদৌ ফিরে পাবো। ভয়েস যে এভাবে বলা নেই কওয়া নেই উবে যেতে পারে, জানতাম না।
ফলে ডাক্তারের কাছে যেতে বাধ্য হন তিনি। ডাক্তারের প্রেসক্রিপশনের পর তিনি আবারও স্ট্যাটাস দেন। এতে লিখেন- ‘না, জবান আল্লাহ নেননি, জবান নিয়েছেন ভাইরাস। ডাক্তার জিভ টেনে বার করে দেখতে চাইলেন গলার ভেতরটা। সম্ভব হয়নি। আমি নাকি খুব সেনসিটিভ।

তসলিমা লিখেছেন, ডাক্তার ওষুধ লিখে দিলেন। বলে দিলেন কোনোরকম কথা বলার চেষ্টা যেন না করি। প্রেসক্রিপশানের এক নম্বরেই লেখা- ভয়েস রেস্ট। এতকাল সরকার আমার বাকস্বাধীনতা কেড়ে নিয়েছে, এবার কাড়লেন ডাক্তার। অবশ্য বাকই নেই, আবার স্বাধীনতা কিসের!

৩/৪ দিন পরও স্বর ফিরে না এলে ফের ডাক্তারের শরণাপন্ন হতে হবে। তখন নাকি মুখে যন্ত্র ঢুকিয়ে ল্যারিংস না দেখতে পারলে নাক দিয়ে যন্ত্র ঢুকিয়ে দেখবেন। ভালো যে ডাক্তারি চাকরি ছেড়েছিলাম। যত বয়স বাড়ছে, তত আমার হাসপাতালে যাওয়ার অনীহা বাড়ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: