অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

‘কম খরচে, অল্প সময়ে বিচার পাওয়া জনগণের অধিকার’

Print

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অল্প সময়ে এবং কম খরচে ভোগান্তি ছাড়া বিচার পাওয়া দেশের সাধারণ মানুষদের অধিকার। এসময় মামলার দীর্ঘসূত্রিতা কমিয়ে দ্রুততম সময়ে ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান জানান তিনি।

বুধবার (০৪ নভেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে নবনির্মিত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন, ঢাকা-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ অনুরোধ জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, জুন ২০২০ পর্যন্ত দেশে বিভিন্ন আদালতে ৩৭ লাখ ৯৪ হাজার ৯০৮টি মামলা বিচারাধীন। এসব মামলার দীর্ঘসূত্রিতা কমিয়ে দ্রুততম সময়ে রায় দেওয়ার উপায় বের করার জন্য আমি সব বিচারক ও আইনজীবীদের অনুরোধ জানাচ্ছি।

তিনি আরো বলেন, এত মামলা এভাবে যাতে জমে না থাকে এবং কীভাবে দ্রুততম সময়ের মধ্যে এ মামলাগুলোর বিচারিক কার্যক্রম শেষ করা যায় সে ব্যাপারে দায়িত্বশীলরা একটু যত্নবান হবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। এর জন্য যেকোনো ধরণের সহযোগিতা দরকার হলে সরকার সাধ্যমত চেষ্টা চালিয়ে যাবে। তবুও এতগুলো মামলা এভাবে পড়ে থাকুক সেটা আমরা চাই না।

প্রধানমন্ত্রী বলেন, খুব অল্প সময়ে, কম খরচে বিচার পাওয়ার অধিকার দেশের মানুষের রয়েছে। দ্রুত যেকোনো মামলার বিচারকাজ শেষ করা গেলে দেশের বিচার ব্যবস্থার উপর মানুষের আস্থা এবং বিশ্বাস বাড়বে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: