অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

করোনার কারণে স্কুল বন্ধ না রাখার আহ্বান জানালো ইউনিসেফ

Print

অনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতির মধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়ে গেছে শিক্ষা কার্যক্রম। সেসব দেশ থেকেই প্রাপ্ত এক জরিপে দেখা গেছে, স্কুল থেকে করোনা সংক্রমণ ছড়ানোর খুব কম তথ্য পেয়েছে ইউনিসেফ। সে কারণে পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে স্কুলগুলো পুনরায় খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার আহ্বান জানিয়েছে তারা।

ইউনেস্কোর সংগৃহীত তথ্য অনুসারে, গত ১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী প্রতি পাঁচজন স্কুলগামী শিশুর মধ্যে প্রায় একজনের বা মোট ৩২ কোটি শিশুর ক্লাসরুম বন্ধ রয়েছে, যা গত ১ নভেম্বরের ২৩ কোটি ২০ লাখের চেয়ে প্রায় ৯ কোটি বেশি। অন্যদিকে, অক্টোবর মাসে স্কুল বন্ধের কারণে ক্ষতিগ্রস্ত শিশুর সংখ্যা প্রায় তিনগুণ কমেছে।

ইউনিসেফের শিক্ষা কার্যক্রমের বৈশ্বিক প্রধান রবার্ট জেনকিনস বলেন, কোভিড-১৯ সম্পর্কে আমরা মোটামোটি ভাবে সবকিছুই জানি। তবুও কমিউনিটিতে সংক্রমণে স্কুলের ভূমিকা এবং স্কুলে শিশুদের সুরক্ষিত রাখতে যেসব পদক্ষেপ আমরা নিতে পারি, সেক্ষেত্রে আমরা ভুল পথে ধাবিত হচ্ছি এবং এটা বেশ দ্রুততার সঙ্গে হচ্ছে। তথ্য-প্রমাণ বলছে, স্কুলগুলো এ মহামারির প্রধান চালিকা শক্তি নয়। তবুও আমরা দেখতে পাচ্ছি, সরকার শেষ উপায় হিসেবে স্কুলগুলো বন্ধ করে দেওয়ার পরিবর্তে শুরুর দিকেই স্কুলগুলো বন্ধ করে দেওয়ার নির্দেশ দিচ্ছে। ১৯১টি দেশ থেকে প্রাপ্ত উপাত্ত ব্যবহার করে করা সাম্প্রতিক এক বৈশ্বিক সমীক্ষায় দেখা গেছে, স্কুল খোলা বা বন্ধ— যাই থাকুক না কেন তার সঙ্গে কমিউনিটিতে কোভিড-১৯ সংক্রমণের হারের কোনো সম্পর্ক নেই। স্কুলগুলো থেকে ব্যাপক মাত্রায় সংক্রমণ ছড়ানোর খুব কমই তথ্য-প্রমাণ আছে এবং এ অবস্থায় ইউনিসেফ স্কুলগুলো পুনরায় খুলে দেওয়াকে অগ্রাধিকার দিতে এবং শিশুদের যথাসম্ভব নিরাপদে রাখার জন্য সব ধরনের পদক্ষেপ গ্রহণে সব দেশের সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: