অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই রমযান, ১৪৪২ হিজরী

করোনায় নাজেহাল আমেরিকা, ফেব্রুয়ারি পর্যন্ত ৫ লাখ মানুষের মৃত্যু হওয়ার আশঙ্কা

Print

আন্তর্জাতিক ডেস্ক : করোনার প্রভাবের যেন কোনোভাবেই লাগাম টেনে ধরা যাচ্ছে না মার্কিন যুক্তরাষ্ট্রে। করোনাভাইরাসের তাণ্ডবে নাস্তানাবুদ আমেরিকা। প্রতিদিনই আগের দিনের চেয়ে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের হার এবং মৃতের সংখ্যা। যুক্তরাষ্ট্রে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করার নিয়ম জারি করা না হলে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ৫ লাখ মানুষের মৃত্যু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে একটি গবেষণায় উঠে এসেছে।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটন ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিক্স এন্ড ইভালুয়েশনের(আইএইচএমই) একটি গবেষণায় জানানো হয়, শীত মৌসুমে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ঘরে থাকতে হবে। যদি পর্যাপ্ত ভেন্টিলেশনের ব্যবস্থা না থাকে তাহলে সেখানে সহজেই করোনার সংক্রমণ হতে পারে। সেসময় মাস্ক ব্যবহার এবং পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে চলা না হলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে বলে ওই গবেষণাপত্রে জানানো হয়।

আইএচএমই’র পরিচালক এবং গবেষক দলের সদস্য ক্রিস মারে বলেন, করোনার ভয়ঙ্কর সংক্রমণ আসছে সামনে। আসন্ন শীতকালে মার্কিনীদের ঘরে আটকে রাখা সম্ভব না হলে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

প্রসঙ্গত, আগামী ৩ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে বিভিন্ন স্থানে জনসমাগম হচ্ছে। এতে করে অনেক ক্ষেত্রেই স্বাস্থ্যবিধি মেনে চলা সম্ভব হচ্ছে না। ওদিকে গত একদিনে যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক কোভিড-১৯ পজিটিভ রোগী শনাক্ত হয়েছে। ৮৪ হাজার ২১৮ জন মানুষ গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছে, যা যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ করোনায় আক্রান্ত হওয়ার রেকর্ড। এছাড়াও করোনায় আক্রান্ত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২ লাখ ২৫ হাজারের মত প্রাণহানি ঘটেছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: