অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রবিউস-সানি, ১৪৪২ হিজরী

করোনায় বিশ্বে প্রায় সাড়ে ১০ লাখ মৃত্যু

Print

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে বিশ্বে আক্রান্তের সংখ্যা তিন কোটি ৫৭ লাখ ছাড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

এছাড়া মঙ্গলবার (৬ অক্টোবর) সকাল ১০টা পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ৫৭ লাখ ১ হাজার ৬৬৪। যার মধ্যে ১০ লাখ ৪৫ হাজার ৯৫৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন দুই কোটি ৬৮ লাখ ৭০ হাজার ৫৩৩ জন।

ওয়েবসাইট থেকে আরও জানা যায়, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে করোনার প্রাদুর্ভাব কমে গেছে।

তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে।

এদিকে চীনের বাইরে ভাইরাসটির প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ এখনো দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে লণ্ডভণ্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানে আবারও নতুন করে রোগটির প্রাদুর্ভাব পরিলক্ষিত হচ্ছে।

ওয়ার্ল্ডো মিটারসের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৭৬ লাখ ৭৯ হাজার ৬৪৪। মৃত্যু হয়েছে দুই লাখ ১৫ হাজার ৩২ জনের।

আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৬ লাখ ৮৫ হাজার ৮২। এর মধ্যে এক লাখ তিন হাজার ৬০০ জনের মৃত্যু হয়েছে।

ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ৪৯ লাখ ৪০ হাজার ৪৯৯। এর মধ্যে এক লাখ ৪৬ হাজার ৭৭৩ জনের মৃত্যু হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: