অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

করোনায় হানিফ পরিবহনের প্রতিষ্ঠাতার মৃত্যু

Print

স্টাফ রিপোর্টার: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন শীর্ষস্থানীয় পরিবহন কোম্পানি হানিফ পরিবহনের প্রতিষ্ঠাতা জয়নাল আবেদিন।

বুধবার (১১ নভেম্বর) রাত পৌনে ৯টার দিকে শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তার মৃত্যু হয়।

বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে হাসপাতালের পরিচালক ও প্রধান নির্বাহী আল ইমরান বলেন, জয়নাল আবেদিন করোনা আক্রান্ত হয়ে গত ৬ নভেম্বর হাসপাতালে ভর্তি হন। অবস্থা খারাপ থাকায় তাকে আমাদের আইসিইউতে ভর্তি রাখা হয়েছিল।

জয়নাল আবেদিনের বয়স হয়েছিল ৮৭ বছর। ঢাকার আমিন বাজারের বাসিন্দা জয়নালের হাত দিয়েই গড়ে উঠেছিল হানিফ পরিবহন।

তার দুই ছেলে ও দুই মেয়ে রয়েছে। ছোট ছেলে হানিফের নামে হানিফ পরিবহনের নামকরণ করা হয়।

পরে হানিফ এন্টারপ্রাইজ নামে ব্যবসায়ী গ্রুপ গড়ে তোলেন জয়নাল আবেদিন ও তার ছেলেরা। হানিফ এন্টারপ্রাইজের চেয়ারম্যান ছিলেন তিনি।

সূত্র মতে, তার জন্ম সাভারের আমিনবাজারের হিজলা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম ব্যবসায়ী পরিবারে। পাঁচ ভাইয়ের মধ্যে তিনি পঞ্চম। বাবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকার সময় আমদানি রফতানির ব্যবসা করতেন। বিশেষ করে তিনি ধান-চাল ও চামড়ার সফল ব্যবসায়ী ছিলেন।

পড়াশোনায় মনোযোগী না হওয়ায় তরুণ বয়সেই ব্যবসা শুরু করেন জয়নাল আবেদিন।

মানিক মিয়া এভিনিউ, সংসদ ভবন এলাকায় তখন বোরো ক্ষেত। ওই ক্ষেতে সাব কন্ট্রাক্টে শুরু করেন মাটি ফেলার কাজ। মাত্র ১৪ হাজার টাকায় তিন টনি একটি পেট্রোল ট্রাক কিনেন। সঙ্গে কয়েকটি ট্রাক ভাড়াও করেন। পরে ট্রাকটি বিক্রি করে বেডফোর্ডের পাঁচ টনি ডিজেল ট্রাক কিনেন।

এরপর কাজ পান ফেনীর মাতা মুহুরু নদীর বাঁধ নির্মাণে। সেখানেও সাব কন্ট্রাক্ট। মাটি ফেলার জন্যে ঠিকাদার তাকে অগ্রিম ১০ লাখ টাকা দেন। তা দিয়ে কিনেন দুটি হিনো কোচ। ছোট ছেলে হানিফের নামে শুরু করেন ‘হানিফ এন্টাপ্রাইজ’।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: