অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

করোনা ভ্যাকসিন না নেওয়ার ঘোষণা দিলেন যিনি……

Print

অনলাইন ডেস্ক : কোভিড-১৯ মহামারির কাছে অসহায় পুরো পৃথিবী। বিশ্বের কোটি কোটি মানুষ চেয়ে আছে ভ্যাকসিনের দিকে। আর আশার বাণী শোনাচ্ছেন বিজ্ঞানীরাও, শোনা যাচ্ছে, খুব বেশি দূরে নেই কোভিড-১৯ এর টিকা। বিশ্বের অনেক দেশই যখন ভ্যাকসিনের আগাম ডোজের অর্ডার করে রাখছে, সেখানে ভ্যাকসিন না নেওয়ার ঘোষণা দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো।

করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে অনেক আগে থেকেই সন্দেহে ভুগছিলেন তিনি। বিভিন্ন টক শো, অনুষ্ঠানে বারবার ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। আর এবার লাইভে এসে সরাসরি ভ্যাকসিন নিতে অস্বীকৃতি জানিয়েছেন এই প্রেসিডেন্ট। তার ভাষ্য, ‘আমি আপনাদের জানিয়ে দিচ্ছি, আমি ভ্যাকসিন নেব না। এটা আমার অধিকার।’

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার ওই লাইভ অনুষ্ঠানটি সম্প্রচার করা হয়েছে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়। নিজে ভ্যাকসিন নিতে অস্বীকার করার পাশাপাশি ব্রাজিলের প্রেসিডেন্ট বারবার বলেছেন, ভ্যাকসিন বাজারে আসার পরে তা নেওয়ার কোনও প্রয়োজন নেই ব্রাজিলের নাগরিকদের। গত অক্টোবরেই তিনি রসিকতা করে বলেছিলেন, ভ্যাকসিন কেবল তার কুকুরের প্রয়োজন হবে। কেবল ভ্যাকসিন নয়, মাস্কের কার্যকারিতা নিয়েও তার সন্দেহ। বলসোনারোর দাবি, এখনও পর্যন্ত ভাইরাস সংক্রমণ রুখতে মাস্ক কতটা কার্যকরী, সে বিষয়ে খুব সামান্য প্রমাণই পাওয়া গেছে। তাই মাস্ক পরার বিষয়েও তিনি সন্দিহান।

উল্লেখ্য, কোভিড-১৯ কে একেবারেই পাত্তা না দেওয়ার মধ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো অন্যতম। এর আগে গত জুলাইয়ে একবার করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। প্রথম থেকেই মহামারীর বিষয়টিকে গুরুত্ব না দেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। গোটা বিশ্বে করোনায় মৃতের সংখ্যার নিরিখে আমেরিকার পরেই রয়েছে ব্রাজিল। সেখানে এখনও পর্যন্ত ১ লাখ ৭১ হাজার মানুষ করোনার প্রকোপে মারা গেছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: