অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪২ হিজরী

কলেজে ভর্তির ফি নির্ধারণ, বেশি নিলে এমপিও বাতিল

Print

স্টাফ রিপোর্টার : উচ্চ মাধ্যমিকে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের ভর্তি ফি নির্ধারণ করে দিয়েছে সরকার। সেই নীতিমালা মেনে ভর্তি হতে হবে প্রত্যেক শিক্ষার্থীকে। যদি কোনো প্রতিষ্ঠান এ নিয়ম পালনের ব্যাপারে গড়িমসি করে অথবা দুর্নীতির চেষ্টা করে সে প্রতিষ্ঠানের এমপিও বাতিলের ঘোষণা দেয়া হয়েছে।

ভর্তি সংক্রান্ত সরকারি নীতিমালার শুরুতেই রয়েছে, এবার কোন কলেজ, উন্নয়ন ফি বাবদ দেড় হাজার টাকা বেশি আদায় করতে পারবে না। এছাড়াও সরকারি কলেজে সরকারি পরিপত্র অনুযায়ী ভর্তি সম্পন্ন হবে। এছাড়াও সকল ধরণের ফি রশিদের মাধ্যমে দিতে হবে বলে নির্দেশে বলা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন এলাকা বাদে অন্য মেট্রোপলিটন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো ৩ হাজার টাকার বেশি সেশন ফিসহ ভর্তি ফি আদায় করতে পারবে না। পৌর(উপজেলা) এলাকার এমপিওভুক্ত কলেজগুলো ১ হাজার এবং পৌর(জেলা সদর) এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো ২ হাজার টাকার বেশি ভর্তি ফি আদায় করতে পারবে না।

মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে পাঁচ হাজার টাকার বেশি অর্থ আদায় করতে পারবে না। ঢাকা মেট্রোপলিটন এলাকার আংশিক এমপিওভুক্ত বা এমপিও বহির্ভুত শিক্ষা প্রতিষ্ঠানে উন্নয়ন ও এমপিও বহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা দেওয়ার জন্য শিক্ষার্থী ভর্তির সময় ভর্তি ফি, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ সাড়ে সাত হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ সাড়ে আট হাজার টাকা নিতে পারবে। এছাড়াও কোনো শিক্ষার্থী দেরিতে ভর্তি হলে তাকে ১০০ টাকা বিলম্ব ফি জরিমানা দিতে হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সোমবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ভর্তিযোগ্য শিক্ষার্থীদের তালিকা এবং কলেজগুলোকে তাদের নিজস্ব নোটিস বোর্ড ও ওয়েবসাইটে প্রকাশের ব্যবস্থা করতে হবে। কোটায় ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে সনদ যাচাইয়ের ব্যাপারে সতর্ক থাকতে হবে। এছাড়াও কোভিড-১৯ পরিস্থিতির কারণে আর্থিক দিক বিবেচনা করে দরিদ্র, মেধাবী এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভর্তিতে যতটুকু সম্ভব ফি মওকুফের ব্যবস্থা রাখতে হবে বলে নির্দেশনা দিয়েছে বোর্ডের সাব-কমিটি।

উল্লেখ্য, এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হয়েছেন, এরাই একাদশ শ্রেণিতে ভর্তি হবেন। গত ৯ অগাস্ট থেকে কেন্দ্রীয়ভাবে শুরু হয়েছে একাদশে ভর্তি কার্যক্রম। ভর্তি প্রক্রিয়ার সবগুলো ধাপ শেষ হওয়ার পর আগামী ১৩ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: