অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪২ হিজরী

খিচুড়ি রান্নার জন্য নয়, ‘দুপুরের খাবার’ বাস্তবায়নে বিদেশে প্রশিক্ষণ

Print

স্টাফ রিপোর্টার : খিচুড়ি রান্না শেখার জন্য বিদেশ ভ্রমণের ব্যবস্থা করা হয়েছে, ওই ভ্রান্ত ধারণা ভেঙ্গে দিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আকরাম-আল-হোসেন। খিচুড়ি রান্নার জন্য নয়, বরং অন্যান্য দেশগুলোর স্কুলগুলোতে কিভাবে মিড ডে মিল(দুপুরের খাবার) বাস্তবায়ন করা হয় সেক্ষেত্রে চাক্ষুষ অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে বিদেশ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

মঙ্গলবার(১৫ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এসময় তিনি পুরো প্রকল্পের মধ্য থেকে খুবই অল্প অর্থ বিদেশ যাত্রায় ব্যবহার করা হচ্ছে জানিয়ে জ্যেষ্ঠ সচিব বলেন, এ অর্থ ব্যয় কোনো অপচয় নয়, বরং অভিজ্ঞতা অর্জনের স্বার্থেই এই বিদেশ যাত্রার ব্যবস্থা রাখা হয়েছে। তবে এই প্রকল্পের কোনো অর্থ এখনো খরচ করা হয়নি। পরিকল্পনা কমিশনের কাছে কয়েকটি প্রশ্নের জবাবদিহিতা শেষে একনেকে চূড়ান্ত অনুমোদনের জন্য অপেক্ষা করতে হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্কুল এ শিক্ষার্থীদের খাবার সরবরাহ করা এটি আমাদের আগে থেকেই আছে। ১০৪টি উপজেলায় এই প্রকল্প চালু ছিল। কিন্তু আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার মতে আগামী বছর থেকে সারাদেশের সকল স্কুলে দুপুরের খাবার সরবরাহ করা হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: