অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪২ হিজরী

গণপরিবহন চলাচলে আসছে নতুন নিয়ম

Print

স্টাফ রিপোর্টার : মহামারি করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে গণপরিবহন অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন বন্ধ থাকার পর পহেলা জুন থেকে গণপরিবহন চালু করা হলেও শর্ত হিসেবে বাসের অর্ধেক আসন খালি এবং ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করে দেয়া হয়। এই সিদ্ধান্ত মোতাবেক গণপরিবহন চলাচন করছে। এছাড়াও মাস্ক ছাড়া যাত্রী না নেয়া ও দাঁড়িয়ে যাত্রী পরিবহন করাতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

তবে এই সেপ্টেম্বরেই এসকল শর্ত শিথিল করে দিয়ে গণপরিবহনে চলাচলের নতুন নিয়ম আরোপ করতে যাচ্ছে সরকার। পহেলা সেপ্টেম্বর থেকেই এটি কার্যকর হবে।

এর আগে, গত ১৬ আগস্ট রিবহনমালিক-শ্রমিকেরা সড়ক পরিবহন মন্ত্রণালয়ে চিঠি দিয়ে আসন পূর্ণ করে বাস-মিনিবাস চালানোর অনুমতি চান। বিনিময়ে বাড়তি ৬০ শতাংশ ভাড়া না নেয়ার আশ্বাস দেন তারা।

এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণমাধ্যমকে বলেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে আসন পূর্ণ করে বাস-মিনিবাস চালুর অনুমতি দেয়া হচ্ছে। তবে দাঁড়িয়ে কোনো যাত্রী নেয়া যাবে না। যাত্রী ও শ্রমিকদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক। এছাড়াও সব সময় জীবাণুনাষক দিয়ে বাস জীবাণুমুক্ত রাখার কথাও যোগ করেন মন্ত্রী।

গণপরিবহন চলাচলে নতুন নিয়মের ব্যাপারে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্লাহ গণমাধ্যমে বলেন, পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। এ অবস্থায় বাসের অর্ধেক আসন ফাকা রেখে রাস্তায় চালানোর কোনো দরকার নেই। তাই আমরা আসনপূর্ণ করে গণপরিবহন চালাতে চাই।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: