অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে ২৮টি বিশ্ববিদ্যালয়

Print

স্টাফ রিপোর্টার : নতুন করে ১৯টি সহ মোট ২৮টি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও সমমানের ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে এবং এই গুচ্ছের অভ্যন্তরে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য এই তিনটি বিষয়বস্তুর উপর পরীক্ষা নেওয়া হবে। উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ওপর ভিত্তি করে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়ে সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে এক মতবিনিময় সভায় মঙ্গলবার চূড়ান্তভাবে এ সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে, গত ২৬ ফেব্রুয়ারি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ৩টি গুচ্ছে ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যাপারে রাজি হয়েছিল।

সভায় সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছের যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান বলেন, উপাচার্যদের সমন্বয়ে গঠিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি এ গুচ্ছের ভর্তি পরীক্ষার পদ্ধতি নির্ধারণ করবেন। কমিটি ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের একটি স্কোর দেবেন। এ গুচ্ছের বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ শর্ত ও চাহিদা উল্লেখ করে শিক্ষার্থী ভর্তি বিষয়ে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করবে। স্কোর নিয়ে বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থী ভর্তি করবে। এজন্য আলাদা করে কোনো ধরনের ভর্তি পরীক্ষা নেয়া হবে না। এ সময় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, করোনাভাইরাস মহামারি সময়ে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা আয়োজন শুধুমাত্র সময়ের দাবি। অভিন্ন প্রক্রিয়ায় সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য আমরা আমাদের সার্বিক প্রচেষ্টা চালাবো।

উল্লেখ্য, উক্ত সভার সকলেই ভার্চুয়ালি কানেক্ট হয়েছিলেন। এ সময় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ সহজ উপায়ে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি গ্রহণের জন্য উপাচার্যদের প্রতি আহ্বান জানান এবং বলেন, করোনার কারণে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হতে বিশ্ববিদ্যালয়ের পিছু হঠার সুযোগ নেই।

এর মধ্য দিয়ে সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী দেশের ৪৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৮টিতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: