অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার কথা ভাবছে সরকার

Print

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাস মহামারির কারণে এরইমধ্যে বাতিল হয়ে গেছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে এইচএসসির ফল নির্ধারণের ঘোষণা জানিয়ে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়াও ডিসেম্বরে চূড়ান্ত ফল প্রকাশের কথাঅ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। এদিকে পরবর্তী শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেয়ার কথা চিন্তা করছে সরকার।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমনটি জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। তিনি বলেন, আমরা আশা করছি এবছর থেকেই সমন্বিত পদ্ধতিতে দেশের সকল বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা নিতে পারবো। তবে এখনো তিন মাস বাকি আছে। তিন মাস পরে পরিস্থিতির উপর নির্ভর করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের পরীক্ষায় গিয়ে মেধা পুরোপুরি যাচাই হবে সে কথা যদি এখন আমি বলি, আমি কি এখন নিশ্চয়তা দিতে পারি যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাও সশরীরে দেওয়ার মত পরিস্থিতি হবে? বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাগুলো কী পদ্ধতিতে নেওয়া হবে সেটি কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হবে।

উল্লেখ্য, দেশের ৪৬টি পাবলিক বিসশবিদ্দালয়ের মধ্যে ৩৯টিতে ৬০ হাজার আসনে প্রথম বর্ষে ভর্তি হবার সুযোগ পাবেন শিক্ষার্থীরা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: