অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

গ্যাস সংকট নিরসনের চেষ্টা চলছে : প্রধানমন্ত্রী

Print

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গ্যাস সংকট নিরসনের চেষ্টা চলছে। বিকল্প হিসেবে আমরা এলপিজি আমদানি করার ব্যবস্থা নিয়েছি। ইতোমধ্যে এলএনজি টার্মিনাল নির্মাণ করা হচ্ছে। এটা নির্মাণ হলে বাইরে থেকে যদি গ্যাস আনতে পারি তাহলে হয়তো এই সমস্যার কিছুটা সমাধান আমরা করতে পারবো।

বুধবার বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সাবেক মহাসচিব জিয়াউদ্দিন আহমেদের সম্পূরক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

গ্যাস সংকটের কারণ হিসেবে প্রধানমন্ত্রী বলেন, সাধারণত শীতকালে গ্যাস জমে যায়,‘ফ্লো’টাও কমে যায়। সেজন্য শীতকালে সবসময় গ্যাসের সমস্যাটা একটু দেখা দেয়। গ্যাস একটি প্রাকৃতিক সম্পদ। এর একটি সীমাবদ্ধতা আছে। আমরা সরকারে আসার পর গ্যাসের উৎপাদন অনেক বৃদ্ধি করেছি। বৃদ্ধি করলেও যেহেতু ডেভেলপমেন্ট হচ্ছে, উন্নয়ন হচ্ছে, চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে আমরা অনেক কুপও খনন করেছি।

তিনি বলেন, বাপেক্সকে আমরা শক্তিশালী করেছি। গ্যাস অনুসন্ধ্যানও চলছে। কিন্তু তারপরও সংকট যে কিছুটা নেই তা আমি বলবো না। সংকট আছে। এটা দূর করার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। চুলার জন্য, রান্নার কাজে ব্যবহারের জন্য এলপিজি গ্যাস যা সিলিন্ডারে পাওয়া যায় তা ব্যবহার করা যেতে পারে। এর ওপর থেকে ট্যাক্স তুলে দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, বিনিয়োগকারী যাতে আসে সেই ব্যবস্থাও আমরা নিচ্ছি। সংকট কাটাবার চেষ্টা আমরা করছি তাতে কোনো সন্দেহ নেই। আমাদের গ্যাস যে আছে তার সঠিক পরিসংখ্যান বের করা খুবই কঠিন। আমরা অনেক সিস্টেমিক সার্ভে করেছি। যার মধ্যে থেকে আমরা জানবার চেষ্টা করছি, নতুন নতুন জায়গা আমরা খুঁজছি।

প্রধানমন্ত্রী বলেন, যে বিশাল সমূদ্র আমরা পেয়েছি সেই সমুদ্রেও গ্যাস অনুসন্ধানের জন্য ইতোমধ্যে আমরা ব্লক নির্দিষ্ট করেছি এবং টেন্ডার দেয়া হয়েছে। এটার যদি ধারাবাহিকতা থাকতো তাহলে হতো। কিন্ত অতীতে যারা ক্ষমতায় ছিল এ ব্যাপারে তারা খুব একটা দৃষ্টি দেয়নি বলে বেশ সমস্যা। তবুও আমরা চেষ্টা করে যাচ্ছি, তাড়াতাড়ি গ্যাসের সংকট হয়তো মেটাতে পারবো।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: