অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

ছাত্রলীগের ৬৮তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ

Print

দৈনিক চিত্র রিপোর্ট : বাংলাদেশ ছাত্রলীগের ৬৮তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ সোমবার (৪ জানুয়ারি)। বাংলা, বাঙালির স্বাধীনতা ও স্বাধীকার অর্জনের লক্ষ্যে ১৯৪৮ সালের এইদিনে জন্ম নেয় বাংলাদেশ ছাত্রলীগ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেরণা ও পৃষ্ঠপোষকতায় প্রতিষ্ঠিত হয় ছাত্রলীগ।

দিবসটি পালনের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ ৫ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে ৪ জানুয়ারি সকাল ৬টা ৩০ মিনিটে ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, সকাল ৮টা ১ মিনিটে কার্জন হলে কেক কাটা হয়। এছাড়া সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শুরু হয়ে শাহবাগ, মৎস্য ভবন, কাকরাইল ও বিজয় নগর মোড় হয়ে ২৩, বঙ্গবন্ধু এভিনিউ পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালী করা হয়।

প্রতিষ্ঠা বার্ষিকীর অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে, ৫ জানুয়ারি সকাল ১০টায় কলা ভবনের সম্মুখে বটতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, ৬ জানুয়ারি বিকাল ৫টায় টিএসসি’র সড়ক দ্বীপ সংলগ্ন ডাসে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ। ৭ জানুয়ারি সকাল ১১টায় টিএসসি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী বিতরণ ও পাঠচক্র উদ্বোধন এবং ৮ জানুয়ারি বিকাল ৩টায় ডাসে ‘ইতিহাস ও মুক্তিযুদ্ধ’র ওপর বিশেষ আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ছাত্রলীগের ৬৮ বছরের ইতিহাস জাতির মুক্তির স্বপ্ন, সাধনা এবং সংগ্রামকে বাস্তবে রূপদানের ইতিহাস। প্রতিষ্ঠার পর থেকেই প্রতিটি গণতান্ত্রিক, প্রগতিশীল সংগ্রামে নেতৃত্ব দিয়েছে সংগঠনটি । ’৫২ এর ভাষা আন্দোলনে, ’৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচন, ’৫৮ এর আইয়ুববিরোধী আন্দোলন, ’৬২ এর শিক্ষা আন্দোলনে ছাত্রলীগ গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে।

’৬৬ এর ছয় দফা নিয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান, হাট-বাজার, মাঠে-ঘাটে ছড়িয়ে পড়ে। এছাড়াও ’৬৮-তে শিক্ষা আন্দোলন এবং ’৬৯ এর গণঅভ্যুত্থানসহ ’৭০ এর নির্বাচন ও ’৭১ এর মুক্তিযুদ্ধে ছাত্রলীগ গৌরবউজ্জ্বল ভূমিকা পালন করে।

৬৮ ফুট কেক কেটে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী
গোপালগঞ্জ থেকে সংবাদদাতা: এদিকে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সবচেয়ে ব্যক্তিক্রমী আয়োজন করা হয়েছে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে। কেক কেটে সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে টুঙ্গীপাড়া ছাত্রলীগ। সোমবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ কমপ্লেক্সের পাবলিক প্লাজায় ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ছাত্রলীগের নেতাকর্মীরা ওই অনুষ্ঠানে ৬৮ ফুট দীর্ঘ ও ২৬০ পাউন্ড ওজনের কেক কাটেন। এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতারা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: