অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪২ হিজরী

‘জাতীয় সম্পদ সংরক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে’

Print

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশীয় বিলুপ্তপ্রায় উদ্ভিদ ও প্রাণি সংরক্ষণের ব্যবস্থা নেয়া হবে। এসব জাতীয় সম্পদ সংরক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। এমনকি দেশি প্রজাতির শামুক, ঝিনুক, মাছও বাদ যাবে না।

মঙ্গলবার(১৫ সেপ্টেম্বর) একনেক-এর এক বৈঠকে দায়িত্বপ্রাপ্তদের এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় একনেকের চেয়ারপার্সন হিসেবে সভায় সভাপতিত্ব করেন তিনি। গণভবন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে যুক্ত হন প্রধানমন্ত্রী। অন্যান্য মন্ত্রী ও সচিবরা রাজধানীর শেরে বাংলা নগরের পরিকল্পনা কমিশনের একনেক সম্মেলন কেন্দ্র থেকে যোগদান করেন।

উক্ত বৈঠক শেষে ব্রিফিং করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তখন তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, দেশজ সব উদ্ভিদ ও প্রাণী সংরক্ষণ করতে হবে। কারণ, এই দেশটি শুধুমাত্র মানুষের বসবাসের জন্য নয়। সব প্রাণীরই অধিকার আছে এখানে। তবে প্রধানমন্ত্রী শামুকের উপর কিছুটা জোর দিয়েছেন। পাশাপাশি ঝিনুককেও আওতায় নিয়ে আসতে হবে। কেননা শামুকের মত ঝিনুকেরও অর্থনৈতিক মূল্য আছে। কাকড়াও সংরক্ষণ করা হবে।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ”একনেকে অনুমোদিত ‘দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প’ প্রসঙ্গে এসব কথা বলেছেন প্রধানমন্ত্রী। দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ উন্নয়নে প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে। এতে চাষের দেশি মাছের প্রদর্শনী করা হবে। ১ লাখ ৮ হাজার ৮৪৭ জন সুফলভোগীর দক্ষতা উন্নয়ন করা হবে এর মাধ্যমে। মৎস্য অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে। এই প্রকল্পটিসহ মোট চারটি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫৩৫ কোটি টাকা। এই ব্যয়ে সরকারের নিজস্ব ৪৪১ কোটি টাকা। বাকি বিদেশি ঋণ ৯৩ কোটি ৪০ লাখ টাকা।”




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: